শরীয়তপুর শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ ইং, ১২ মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ
আজ শনিবার | ২৫ জানুয়ারি, ২০২০ ইং

সারাদেশের ন্যায় শরীয়তপুরেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে

সোমবার, ১৩ জানুয়ারি ২০২০ | ৬:৪৭ পূর্বাহ্ণ | 55 বার

সারাদেশের ন্যায় শরীয়তপুরেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে

সারাদেশের ন্যায় শরীয়তপুর জেলায়ও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। শনিবার (১১ জানুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া এ ক্যাম্পেইন বিকেল ৪টা পর্যন্ত চলে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন করছে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা। স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করতে সার্বিক সহায়তা করে।
শরীয়তপুরের সিভিল সার্জন ডাঃ খলিলুল রহমান জানান, ১ হাজার ১৭৪ বর্গ কিলোমিটার আয়তনের জেলায় ৬টি উপজেলা, ৬টি পৌরসভা ও ৬৭টি ইউনিয়ন রয়েছে। ১৩ লাখ ২১৫ লোকের বসবাস এই জেলায়। এর মধ্যে শূণ্য থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩০ হাজার ৭৮৪ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৬১৮ জন। ১১ মাস বয়সী শিশুদের ১ লাখ পাওয়ার সম্পন্ন নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ২ লাখ পাওয়ার সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ান হয়েছে। এই ক্যাম্পেইন বাস্তবায়নের জন্য ১ হাজার ৭৬৭টি কেন্দ্র খুলে ২৫৭ জন স্বাস্থ্য সহকারি, ১২০ জন সিএইচসিপি ও ৩ হাজার ৩৫৪ স্বেচ্ছাসেবক নিয়োজিত ছিল। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকে। কোন শিশু যেন এই সেবা থেকে বাদ না যায় সেই লক্ষ্যে ৭টি অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছিল।
সিভিল সার্জন বলেন, ৫ বছরের বেশী বয়সী শিশুরা স্বাভাবিক খাবার খেলে শরীরে ভিটামিন ‘এ’ উৎপন্ন হয়। এর কম বয়সী শিুশুদের রাতকানা রোগ প্রতিরোধের জন্য এই ভিটামিন ‘এ’ দেয়া হয়। এর পাশাপাশি শিশুকে মায়ের দুধ ও স্বাভাবিক খাবার দিতে হবে।

:: শেয়ার করুন ::

Comments

comments


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: কপি করা নিষেধ!!