• ব্রেকিং নিউজ

    শেখ হাসিনার কারনে আজ নারী জাতি সম্মানিত: একেএম এনামূল হক শামীম

    রুদ্রবার্তা প্রতিবেদক

    প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৮ সময়: ৭:৪১ পূর্বাহ্ণ 47 বার

    শেখ হাসিনার কারনে আজ নারী জাতি সম্মানিত: একেএম এনামূল হক শামীম

    আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বদ্ধপরিকর বিধায় নারীর ক্ষমতায়নকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে থাকেন, কেননা দেশের অর্ধেক জনসংখ্যাই নারী। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পরে শেখ হাসিনার সরকার নারীদের সামগ্রিক উন্নয়নের জন্য নানাবিধ কর্মযজ্ঞ হাতে নিয়েছিল। সরকারের ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় নারীদের অর্থনৈতিক ও রাজনৈতিক কর্মকা-ে সম্পৃক্তায়নের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার অঙ্গীকার করা হয়। সে পরিকল্পনা মোতাবেক এমডিজি ও সিডও সনদ বাস্তবায়নে সরকার সফলতা দেখায়। মেয়েদের বৃত্তিপ্রদান, গ্রামাঞ্চলে ছাত্রীদের শিক্ষা খরচ অব্যাহতি, মাধ্যমিক পর্যায়ে ছাত্রীদের উপবৃত্তি প্রদান ইত্যাদি। বিশ্ব লৈঙ্গিক বৈসাদৃশ্য রিপোর্ট ২০১২ অনুযায়ী, বিশ্বে নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের ক্রমে বাংলাদেশের অবস্থান ৮ম স্থানে।
    শেখ হাসিনার সরকার সামাজিক নিরাপত্তা উন্নয়ন কর্মসূচীর আওতায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মেইনস্ট্রিমে নিয়ে আসার জন্য বহুমুখী প্রকল্প হাতে নিয়েছেন, যেমন ভিজিএফ, ভিজিডি, দুস্থ নারী ভাতা, মাতৃত্বকালীন এবং দুগ্ধবতী মায়েদের জন্য ভাতা, অক্ষম মায়ের ভাতা, তালাকপ্রাপ্তা ভাতা, কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচী, ৪০ দিনের কর্মসূচী, একটি বাড়ি একটি খামার প্রকল্প ইত্যাদি। গ্রামের নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য সরকারের মাধ্যমে ক্ষুদ্র ঋণ দেয়া হয় মাত্র ৫% সেবামূল্যের বিনিময়ে। নারী উদ্যোক্তারা ক্ষুদ্র উদ্যোগ তহবিলের ১০% এবং বাণিজ্যিক খাতের ১০% পেয়ে থাকেন। বর্তমানে ৩০ লাখের বেশি নারী কেবল তৈরি পোশাক কারখানায় তথা গার্মেন্টসে কাজ করেন, এই গার্মেন্টস খাত থেকেই আমাদের বৈদেশিক মুদ্রার অধিকাংশই আসে।
    শেখ হাসিনা নির্বাচিত হওয়ার পর দেশের মানুষের অভাব দুর হয়, ছেলে মেয়েরা বিনামূল্যে বই পায়। বাড়ি বসে কলেজ ও বিশ^বিদ্যায় ভর্তির আবেদন করার সুযোগ সৃষি¦ট হয়েছে, ছেলে মেয়ের পরীক্ষার রেজাল্ট দেশের বাড়ি বসে দেখতে পাওয়া যায়। প্রত্যন্ত অঞ্চলে মোবাইল সেবা পৌছে দেয়া হয়েছে। প্রত্যান্ত অঞ্চল বিদ্যুরে আলোতে আলোকিত হয়েছে। সেখহাসিনা ক্ষমতায় আসছে বলেই জনগনের ভাগ্য খুলেছে। তাই শেখ হাসিনার ভাগ্যের সাথে ১৬ কোটি মানুষের ভাগ্য জড়িত। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বলেন, ‘এখন আর বাংলাদেশের মানুষ না খেয়ে মারা যায় না, কারণ বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী। তিনি ভোগ বিলাসের রাজনীতি করেন না, গণমানুষের উন্নয়নের রাজনীতি করেন। তাই উন্নয়ন-অগ্রগতির প্রতিক নৌকা মার্কায় ভোট দিতে হবে। বাংলাদেশের উন্নয়নে শেখ হাসিনার কোনো বিকল্প নেই। এজন্য দলের প্রতিটি নেতাকর্মীকে ঐক্যবদ্ধ থেকে আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে।’শেখ হাসিনা প্রধানমন্ত্রী হয়েছে বলেই আজ নারী জতি সম্মানিত হয়েছে।
    শরীয়তপুর ২ আসন (নড়িয়া-সখিপুর) নির্বাচনী এলাকার আওয়ামীলীগ মনোনয়নের সম্ভাব্য প্রার্থী কেন্দ্রীয় আওয়ামীরীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামূল হক শামীম সখিপুর থানা মহিলা আওয়ামীলীগ সমাবেশে এসব কথা বলেন। গতকাল ২০ অক্টোবর শনিবার ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানা এলকায় এনামুল হক শামীমের নিজ বাড়ির উঠনে সকাল ৯ টা থেকে দুপুর র্পন্ত মহিলা সমাবেশ চলে।
    ভেদরগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আকলিমা আক্তার লিপির সভাপতিত্বে মহিলা আওয়ামীলীগ সমাবেশে কলেজ পড়–য় স্থানীয় কলেজের ৩০ জন ছাত্রী নব্য ভোটার সহ ৫শতাধিক নারী কর্মি উপস্থিত থেকে বক্তব্য রাখেন। বক্তারা নৌকা মার্কায় ভোট দিয়ে আগামীতে আওয়ামীলীগ সরকারকে ৪র্থ ক্ষমতায় আনার আহবান জানান বিপুল ভোটের বিনিময়ে নির্বাচিত করবেন। নব্য ভোটার সহ সখিপুর থানার প্রতিনি ইউনিয়ন থেকে ৩০ জন নারী আওয়ামীলীগের নেতা কর্মী উপস্থিত হয়ে এলাকার প্রত্যন্ত অঞ্চলে নৌকার পক্ষে কাজ করার আহবান জানান।
    এসময় উপিস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি হাবিবুর রহমান সিকদার, সখিপুর থানা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির মোল্যা, সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক সরকার, জেলার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কাওসার আহমেদ তকি, উত্তর তারবুনিয়া ইউপি চেয়ারম্যান ইউনুস সরকার, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুল কাইউম পাইক, জেলা পরিষদের মহিলা সদস্য কহিনুর সুলতানা দোলা, চরসেনসাস ইউপি চেয়ারম্যান জিতু মিয়া বেপারী, আরশিনগর ইউপি চেয়ারম্যান ডা. সামসুজ্জোহা রতন, চরকুমারিয়া ইউপি চেয়ারম্যান মুজাম্মেল হক মোল্লাহ, কাচিকাটা ইউপি চেয়ারম্যান হাসেম দেওয়ান, সখিপুর ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান মানিক, ডিএম খালী ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, চরকুমারিয়া ইউপি চেয়ারম্যান মুজাম্মেল হক মোল্যা, যুবলীগ নেতা খালেক খালাসী, সখিপুর থানা ছাত্রলীগের সভাপতি রাসেল আহম্মেদ পলাশ প্রমুখ।

    :: শেয়ার করুন ::

    Comments

    comments

    সংবাদটি ফেইসবুকে শেয়ার করুন

    দৈনিক রুদ্রবার্তা/শরীয়তপুর/২১ অক্টোবর ২০১৮/


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে দৈনিক রুদ্রবার্তা

  • error: নিউজ কপি করা নিষেধ!!