• ব্রেকিং নিউজ

    সাংবাদিক মোঃ মাহবুবুর রহমানের পিএইচডি ডিগ্রি লাভ

    রুদ্রবার্তা প্রতিবেদক

    প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮ সময়: ৮:৪০ পূর্বাহ্ণ 190 বার

    সাংবাদিক মোঃ মাহবুবুর রহমানের পিএইচডি ডিগ্রি লাভ

    লেখক, গবেষক, উন্নয়ন কর্মী ও সাংবাদিক মোঃ মাহবুবুর রহমান আমেরিকান ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেছেন। তার গবেষণার শিরোনাম ছিল Contribution of National and International NGOs for Sustainable Rural Development of Bangladesh। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাহিদুল হাসান ও আমেরিকান ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ডীন ও ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মিগনোর আর মৌরির সার্বিক তত্ত্বাবধায়নে এ গবেষণা সম্পন্ন করেছেন।
    শরীয়তপুর জেলার শরীয়তপুর পৌরসভার তুলাসার গ্রামের অধিবাসী মোঃ মাহবুবুর রহমান বেসরকারী উন্নয়ন সংস্থা এসডিও-র নির্বাহী পরিচালক ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট পিস এন্ড জাস্টিস’’-র সেক্রেটারী, গ্লোবাল সোস্যাল ইকোনমিক এন্ড ফিন্যান্সিয়াল ইভ্যালুয়েশন নেটওয়ার্ক (জিএসএফইএন)-র এশিয়া মহাদেশের সভাপতি, জাপানী সংগঠন ‘‘এশিয়ান ইয়ুথ ফোরাম’’-র নির্বাহী কমিটির সদস্য সহ আন্তর্জাতিক একাদিক সংস্থার সদস্য হিসেবে কাজ করে আসছেন।

    তিনি কমনওয়েলথের বৃত্তি নিয়ে বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে এশিয়ার বিভিন্ন দেশের সরকারী-বেসরকারী সংস্থা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সভা, সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।

    ২০১৭ সালের ১ নভেম্বর বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির হাত থেকে জাতীয় যুব পুরষ্কার পেয়েছেন। এই দিনেই কমনওয়েলথ সেক্রেটারীয়েট থেকে ঢাকার গুলশানের হোটেল ওয়েস্টানে কমনওয়েলথ সম্মাননা পেয়েছেন। ২০১৭ সালের ৫ ই মে জাপান সরকারের অর্থমন্ত্রীর সম্মাননা, ২০১৮ সালের ৩ মে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর কার্যালয়ে ফিলিপাইনের অর্থমন্ত্রীর সম্মাননা পেয়েছেন। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ সরকারের জাপান ও ফিলিপাইনের রাষ্ট্রদূত।

    এছাড়া তিনি জাতিসংঘের পুরষ্কার, কমনওয়েলথের পুরষ্কার মালয়েশিয়া সরকারের ইন্টারন্যাশনাল ইয়ুথ সেন্টার কুয়ালালামপুর থেকে আন্তর্জাতিক পুরষ্কার, ভারত সরকারের রাজিব গান্ধী ন্যাশনাল ইনস্টিটিউট অব ইয়ুথ ডেভেলপমেন্ট এর পুরষ্কার, নেপাল সরকারের পুরষ্কার, ফিলিপাইন সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পুরষ্কার, ইউনিভার্সিটি অব ফিলিপাইনের পাবলিক হেলথ বিভাগের পুরষ্কার, ভুটানের রয়েল ইউনিভার্সিটির পুরষ্কার সহ বিদেশী একাধিক বিশ্ববিদ্যালয়ের পুরষ্কার পেয়েছেন।

    এছাড়া তিনি কবি নজরুল পুরষ্কার সহ বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের একাধিক পুরষ্কার পেয়েছেন।

    উন্নয়ন সেক্টরে গবেষণা করতে গিয়ে জাতিসংঘের একাধিক প্রতিষ্ঠান, সেভা দ্য চিলড্রেন, দি গ্লোবাল ফান্ড, ইউরোপিয়ান ইউনিয়ন, ইউকে এইড, সিডা, নরওয়ে এ্যাম্বেসী, সুইজারল্যান্ড এ্যাম্বেসী, কানাডা এ্যাম্বেসী, ব্রিটিশ এ্যাম্বেসী, আইএফসি, জাপানের এপিও, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি), বিশ্বব্যাংক সহ আন্তর্জাতিক একাধিক সংস্থার সাথে কাজ করেছেন। এছাড়া বাংলাদেশ সরকারের একাধিক মন্ত্রণালয়, বাংলাদেশের শীর্ষ প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংক ও ব্র্যাকের কর্মকান্ড্র নিয়ে গবেষণা করেছেন। তিনি আজীবন কৃতজ্ঞ নোবেল বিজয়ী ড. মো. ইউনুস, ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের চেয়ারম্যান তাকিহিকো নাকাও স্যারের প্রতি।

    লেখক, গবেষক, উন্নয়নকর্মী ও সাংবাদিক মো. মাহবুবুর রহমানের পিএইচডি-র গবেষণায় উৎসাহ প্রদান ও সার্বিক সহযোগিতা করেছেন প্রফেসর ড. মোহাম্মদ সেলিম ভূইয়া, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ডীন ড. কামরুল আলম, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের ভি.সি ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, ঢাকা বিশ^বিদ্যালয়ের আইবিএ-র সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাইফ নোমান খান, ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক বীরমুক্তিযোদ্ধা ড. মমতাজ বেগম, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম, শরীয়তপুর জেলা পরিষদ চেয়ারম্যান ছাবেদুর রহমান (খোকা শিকদার), বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি-র রেজিষ্টার ড. মোশাররফ হোসেন মাসুদ, বাংলাদেশ ইসলামী বিশ^বিদ্যালয়ের ব্যবসা ও প্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান ড. জুলফিকার হাসান, শরীয়তপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান আলহাজ¦ নূর মোহাম্মদ কোতোয়াল, শরীয়তপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম কোতোয়াল, লেখক ও গবেষক এ.এস.এম ইউনুছ, এসডিএস-র নির্বাহী পরিচালক মজিবুর রহমান ও প্রকল্প পরিচালক রাবেয়া রহমান, শরীয়তপুর জেলার গুনিজন আলহাজ¦ আজিজুল হক আজিজ মল্লিক ও সামিউদ্দিন আহম্মেদ চৌধুরী (মাসুক চৌধুরী)।

    :: শেয়ার করুন ::

    Comments

    comments

    সংবাদটি ফেইসবুকে শেয়ার করুন

    দৈনিক রুদ্রবার্তা/শরীয়তপুর/২০ নভেম্বর ২০১৮/


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক রুদ্রবার্তা

  • error: নিউজ কপি করা নিষেধ!!