• ব্রেকিং নিউজ

    শরীয়তপুর লিগ্যাল এইড কমিটি আয়োজিত জাতীয় আইনগত সহায়তা দিবস

    রুদ্রবার্তা প্রতিবেদক

    প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৮ সময়: ৮:৪৯ পূর্বাহ্ণ 49 বার

    শরীয়তপুর লিগ্যাল এইড কমিটি আয়োজিত জাতীয় আইনগত সহায়তা দিবস

    দরিদ্র বিচারপ্রার্থী মানুষের ন্যায়বিচার পাওয়ার পথ সুগম করছে লিগ্যাল এইড সেবা। চলতি বছরে অক্টোবর পর্যন্ত জেলা লিগ্যাল এইড অফিস থেকে আইনী সেবা গ্রহণ করেছেন ১৮৩৪ দরিদ্র বিচারপ্রার্থী। এর মধ্যে ৬৩১টি মামলা নিষ্পত্তি হয়েছে। মামলা না করে বিকল্প বিরোধ নিষ্পত্তি বাস্তবায়নের মাধ্যমে (এডিআর) ৫ লাখ ৯৮ হাজার টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। মামলার উপভোগীর সংখ্যা ৫০ টি। শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটি সূত্রে এসব তথ্য জানা গেছে।
    এ বিষয়ে ভারপ্রাপ্ত জেলা লিগ্যাল এইড অফিসার ও শরীয়তপুর যুগ্ন জেলা ও দায়রা জজ মুহাম্মদ মাহাবুব আলম বলেন, অসহায় ও অসচ্ছল বিচারপ্রার্থীদের বিনা খরচে আইনী পরামর্শ, মামলা না করে বিকল্প বিরোধ নিষ্পত্তি ও মামলায় আর্থিক সহায়তা দিচ্ছে জাতীয় আইনগত সহায়তা সংস্থা। যা ‘লিগ্যাল এইড’ নামে পরিচিত। শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটি গরীব-দুঃখী মানুষের জন্য নিরলস ও নিঃস্বর্থভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, এখন ঘরে বসেই বিনা খরচে শুধুমাত্র একটি ফোনকলের মাধ্যমেও (হটলাইন নম্বর ০১৭০০৭৮৪২৮৩) স্থানীয়ভাবে আইনী সেবা প্রদান করা হচ্ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকারকে সামনে রেখে দ্রুততম সময়ের মধ্যে আইনি সহায়তা দিতে সংস্থাটি ‘বিডি লিগ্যাল এইড’ নামে একটি অ্যাপও চালু করা হয়েছে। জাতীয় আইনগত সহায়তা সংস্থার বিধান মোতাবেক যারা দরিদ্র ও অসহায় এবং নিজ খরচে মামলা পরিচালনা করতে পারেন না তাদের জন্য সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করা হয়।
    যাদের বার্ষিক গড় আয় ১লাখ টাকার বেশি নয়, তারাই অসচ্ছল বা আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তি বলে গণ্য হবে। তাছাড়া বয়স্ক ভাতা, বিধবাভাতা, ভিজিডি কার্ডধারি, উপার্জনে অক্ষম, সহায়-সম্বলহীন প্রতিবন্ধী, আদর্শগ্রামে বসবাসকারী, নানাবিধ আর্থ-সামাজিক ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থতার কারণে নিজ অধিকার প্রতিষ্ঠায় মামলা পরিচালনায় অসমর্থ ব্যক্তি লিগ্যাল এইড সেবা নিতে পারেন। বিধবা, স্বামী পরিত্যক্তা ও দুঃস্থ্য মহিলা, দুর্বৃত্ত দ্বারা এসিডদগ্ধ কিংবা পাচারের ফলে ক্ষতিগ্রস্থ নারী-শিশু এবং আইনগত সহায়তা আইন-২০০০ উদ্দেশ্য পূরণের লক্ষ্যে সংস্থা কর্তৃক সময় সময় চিহ্নিত অসচ্ছল ব্যক্তিরা আইনগত সহায়তা পাওয়ার অধিকারী।
    এদিকে, ‘উন্নয়নের অগ্রযাত্রায়, সরকারি আইনী সেবার সাফল্য-প্রচার ও প্রসারে প্রিন্ট ও ইলেকক্ট্রনিক মিডিয়ার ভূমিকা’ বিষয়ক এক কর্মশালার আয়োজন করে শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস। বিকেল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত জেলা জজ কার্যালয়ের অনুষ্ঠিত এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও বিজ্ঞা জেলা ও দায়রা জজ প্রশান্ত কুমার বিশ্বাস।
    কর্মশালায় জেলার লিগ্যাল এইড সেবা বিষয়ক আইনী সহায়তার চিত্র তুলে ধরার পাশপাশি স্থানীয়ভাবে কিভাবে লিগ্যাল এইড সেবার প্রচার-প্রসার বাড়ানো এবং আরও কার্যকরভাবে জনগণের দোড়গোড়ায় পৌঁছানো যায় সে বিষয়ে নানা পরামর্শ ও সুপারিশ গ্রহণ করা হয়। কর্মশালায়
    স্থানীয় ৩০ জন সাংবাদিক ছাড়াও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ, বিভিন্ন জেলা কমিটির, সদস্যবৃন্দ, জেলা জজশীপের বিচারকবৃন্দ এবং আইনজীবী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
    শরীয়তপুর যুগ্ন জেলা ও দায়রা জজ মুহাম্মদ মাহাবুব আলম-এর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন, নারী ও শিশু আদালতের বিচারক জেলা ও দায়রা জজ আব্দুস সালাম খান, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ শরীফুল ইসলাম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মরিয়ম-মুন-মঞ্জুরী, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নেজাম উদ্দীন, যুগ্ন জেলা জজ ঝলক রায়, অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট আব্দুল্লা আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার কামরুল হাসান, সিনিয়ার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট অন্তরা ঘোষ, লিগ্যাল এইড সদস্য এড. রওশন আরা, প্যানেল আইনজীবী পিন্টু লাল সাহা, এসডিএস এর পরিচালক কামরুল হাসান বাদলসহ স্থানীয় সংবাদপত্রের সম্পাদক, স্থানীয় ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন সংস্থা প্রতিনিধি উপস্থিত ছিলেন।

    :: শেয়ার করুন ::

    Comments

    comments

    সংবাদটি ফেইসবুকে শেয়ার করুন

    দৈনিক রুদ্রবার্তা/শরীয়তপুর/২৯ নভেম্বর ২০১৮/


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক রুদ্রবার্তা

  • error: নিউজ কপি করা নিষেধ!!