শরীয়তপুর বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ ইং, ১৬ মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ
আজ বুধবার | ২৯ জানুয়ারি, ২০২০ ইং

শরীয়তপুরে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনার

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ৬:৪৭ পূর্বাহ্ণ | 58 বার

শরীয়তপুরে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনার

নিরাপদ, নিয়মিত ও মানসম্পন্ন অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়। “দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই-ই মেলে” এ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসনের আয়োজনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্সংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় মঙ্গলবার ৭ জানুয়ারি সকাল সাড়ে ১০ টায় এ প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: আব্দুল্লাহ আল মামুন তালুকদারের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমেদ শাওন, সিভিল সার্জন ডা. মো: খলিলুর রহমান, শরীয়তপুর প্রেস ক্লাবের সভাপতি অনল কুমার দে, সাধারন সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মাহাবুর রহমান শেখ, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ফরিদপুর কার্যালয়ের সহকারী পরিচালক ষষ্ঠীপদ রায়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী প্রমুখ। এছাড়া সহকারী কমিশনার-এর সঞ্চালনায় প্রেস ব্রিফিং ও সেমিনারে জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন সংবাদকর্মী প্রতিনিধিরা অংশ নেন।
প্রেস ব্রিফিং ও সেমিনারে এ জেলা প্রশাসক কাজী আবু তাহের লিখিত বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহারে প্রতি উপজেলা হতে প্রতিবছর গড়ে ১ হাজার জন দক্ষ কর্মীর বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে মর্মে ঘোষণা করেন। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নের জন্য এসডিজি লক্ষ্যমাত্রা ১০.৭ এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী নিরাপদ, সুশৃঙ্খল, নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসনের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। মন্ত্রণালয়ের রূপকল্প (ভিশন) হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ অধিকার নিশ্চিতকরণ এবং বৈদেশিক কর্মসংস্থানের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন করা। দেশের ৭০টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের মাধ্যমে কর্মীদের প্রশিক্ষণ প্রদান করে দেশে ও বিদেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। বিশ্বের ১৭৩ টি দেশে প্রায় ১০ লক্ষ কর্মী প্রেরণ করে দেশ ১৬ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে উল্লেখযোগ্য কর্ম সঞ্চালন করা হয়েছে। তিনি আরও বলেন, দালালবিহীন হয়রানীবিহীন ভাবে স্বল্প ব্যয়ে উপযুক্ত প্রশিক্ষণ নিয়ে বিদেশ যেতে গণসচেতনতা সৃষ্টি করতে হবে। বৈধভাবে বিদেশ গেলেই সরকারিভাবে নানা ধরনের সেবা পাওয়া যাবে।

:: শেয়ার করুন ::

Comments

comments


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: কপি করা নিষেধ!!