শরীয়তপুর বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ ইং, ১৬ মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ
আজ বুধবার | ২৯ জানুয়ারি, ২০২০ ইং

শরীয়তপুরে সাংবাদিকদের সাথে স্বাস্থ্য বিভাগের ওরিয়েন্টেশন কর্মশালা

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ৬:৪৮ পূর্বাহ্ণ | 57 বার

শরীয়তপুরে সাংবাদিকদের সাথে স্বাস্থ্য বিভাগের ওরিয়েন্টেশন কর্মশালা

শরীয়তপুরে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের সাথে জেলা স্বাস্থ্য বিভাগের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আগামী ১১ জানুয়ারী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল ভাবে সম্পন্ন করতে সিভিল সার্জন অফিস এই ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করেন। মঙ্গলবার দুপুর ১২ টায় সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মো. খলিলুর রহমান।
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন করবে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা। স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন সফল ভাবে সম্পন্ন করতে সার্বিক সহায়তা করবেন।
ওরিয়েন্টেশন কর্মশালা থেকে জানা গেছে, ১ হাজার ১৭৪ বর্গ কিলোমিটার আয়তনের জেলায় ৬টি উপজেলা, ৬টি পৌরসভা ও ৬৭টি ইউনিয়ন রয়েছে। ১৩ লাখ ২১৫ লোকের বসবাস এই জেলায়। এর মধ্যে শূণ্য থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩০ হাজার ৭৮৪ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৬১৮ জন। ১১ মাস বয়সী শিশুদের ১ লাখ পাওয়ার সম্পন্ন নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ২ লাখ পাওয়ার সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ান হবে। এই ক্যাম্পেইন বাস্তবায়নের জন্য ১ হাজার ৭৬৭টি কেন্দ্র খুলে ২৫৭ জন স্বাস্থ্য সহকারি, ১২০ জন সিএইচসিপি ও ৩ হাজার ৩৫৪ স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবেন। সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে। কোন শিশু যেন এই সেবা থেকে বাদ না যায় সেই লক্ষ্যে ৭টি অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে।
ওরিয়েন্টেশন কর্মশালা থেকে সিভিল সার্জন ডা. খলিলুর রহমান বলেন, ৫ বছরের বেশী বয়সী মানুষ স্বাভাবিক খাবার খেলে শরীরে ভিটামিন ‘এ’ উৎপন্ন হয়। এর কম বয়সী শিুশুদের রাতকানা রোগ প্রতিরোধের জন্য এই ভিটামিন ‘এ’ দেয়া হয়। এর পাশাপাশি শিশুকে মায়ের দুধ ও স্বাভাবিক খাবার দিতে হবে। ভিটামিন ‘এ’র কোন পার্শ্বপ্রতিক্রিয়া নাই। অনেক সময় এসিডিটির কারনে শিশুর বমিবমি ভাব হতে পারে। এই জন্য ভয়ের কোন কারণ নাই। প্রতিটি শিশু যেন নির্ধারিত দিনের নির্ধারিত সময় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনে অংশগ্রহণ করতে পারে সাংবাদিকদের লেখনির মাধ্যমে সেই বিষয়টি নিশ্চিত করতে আহবান জানান সিভিল সার্জন ডা. খলিলুর রহমান।

:: শেয়ার করুন ::

Comments

comments


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: কপি করা নিষেধ!!