শরীয়তপুর রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১০ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ
আজ রবিবার | ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ইং

শরীয়তপুর সদরের শৌলপাড়ায়ে ইট ভাটায় ২৫ হাজার টাকা জরিমানা

মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০ | ৬:৪৭ পূর্বাহ্ণ | 882 বার

শরীয়তপুর সদরের শৌলপাড়ায়ে ইট ভাটায় ২৫ হাজার টাকা জরিমানা

ইটের পরিমাপে কারচুপির প্রতিরোধকল্পে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মনিটরিং অভিযান পরিচালনা করে শরীয়তপুরে একটি ইটভাটার মালিককে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সোমবার (২০ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে শরীয়তপুর সদর উপজেলার শৌলপাড়া ইউনিয়নে একটি ইট ভাটায় এ জরিমানা করা হয়। জরিমানা করা ইটভাটাটা হলো- মেসার্স হাওলাদার ব্রিকস ফিল্ড।
শরীয়তপুর জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুজন কাজী জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, শরীয়তপুর জেলার জেলা প্রশাসক ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সভাপতি কাজী আবু তাহের ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর সার্বিক তত্ত্বাবধানে এই অভিযান পরিচালিত হয়।
অভিযানে জেলা বাজার কর্মকর্তা মোঃ ইউসুফ হোসেন ও শরীয়তপুর জেলা পুলিশ এর একটি টিম উপস্থিত ছিলেন।
তিনি আরও জানান, অভিযানে বিভিন্ন ভাটাসমুহে ইটের দৈর্ঘ্য ও প্রস্থ সঠিক পরিমাপে পাওয়া গেলেও মেসার্স হাওলাদার ব্রিকস ফিল্ড ইটের পুরুত্ব কম হওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৮ ধারা মোতাবেক একটি ভাটাকে ২৫ হাজার টাকা প্রশাসনিক জরিমানা আরোপ ও আদায় করা হয়। উভয় প্রতিষ্ঠানকে আগামী ১ ফেব্রুয়ারি মধ্যে ত্রুটি সংশোধনের নির্দেশ প্রদান করা হয়।
অভিযানে উক্ত ভাটাটির ইট পরিমাপ করে দেখা যায় যে, অধিকাংশ ইটের প্রস্থ রয়েছে ১০.৫ সে.মি. থেকে ১১ সে. মি. যেখানে ২০০৯ সালে প্রণীত বিএসটিআই এর বিডিএস:২০৮ অনুযায়ী ইটের প্রস্থ ১১.৫ সে.মি হওয়ার কথা।
উল্লেখ্য, বিএসটিআই কর্তৃক প্রণীত বিডিএস ২০৮:২০০৯ অনুযায়ী একটি আদর্শ ইটের পরিমাপ যথাক্রমেঃ দৈর্ঘ্য- ২৪ সে.মি., প্রস্থঃ- ১১.৫ সে.মি. এবং পুরুত্বঃ ৭ সে. মি.। ইটের পৃষ্ঠে প্রদেয় নামফলকের পরিমাপ যথাক্রমেঃ দৈর্ঘ্য- ১৩ সে.মি., প্রস্থঃ- ৫ সে.মি. এবং গভীরতাঃ ১ সে. মি.। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

:: শেয়ার করুন ::

Comments

comments


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: কপি করা নিষেধ!!