শরীয়তপুর বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ইং, ৬ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ
আজ বুধবার | ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ইং

শরীয়তপুরে শব্দ দূষণ প্রতিরোধে জেলা প্রশাসনের উদ্যোগ

বুধবার, ১২ ফেব্রুয়ারি ২০২০ | ৭:১৩ পূর্বাহ্ণ | 505 বার

শরীয়তপুরে শব্দ দূষণ প্রতিরোধে জেলা প্রশাসনের উদ্যোগ

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, শরীয়তপুর জেলার সর্বত্র শব্দদূষণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ফিটনেসবিহীন গাড়ি চলাচল, যানবাহনে হাইড্রলিক হর্ণ ব্যবহার এবং উচ্চস্বরে মাইক ও ডেকসেট ব্যবহার দন্ডনীয় অপরাধ। শব্দদূষণ ও জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। বিশেষ করে শিশু, হৃদরোগী ও বয়োজোষ্ঠ ব্যক্তিদের জন্য শব্দদূষণ ব্যাপক ক্ষতির কারণ হয়। দীর্ঘসময় নিয়ে বিকট শব্দে যে কোন অনুষ্ঠান চালিয়ে যাওয়া সর্বসাধারণের মাঝে চরম বিরক্তির উদ্রেক করে, যা বাংলাদেশ দন্ডবিধি অনুযায়ী গণউপদ্রব হিসেবে শাস্তিযোগ্য অপরাধ। গভীর রাত পর্যন্ত বিকট শব্দে মাইক ব্যবহারের কারনে শিক্ষার্থীদের পড়াশুনায় বিঘ্ন ঘটছে মর্মে অভিভাবকবৃন্দ উদ্বেগ প্রকাশ করেছেন।
এমতাবস্থায়, শরীয়তপুর জেলার সর্বত্র সকল ধরনের যাবাহনে হাইড্রোলিক হর্ণ ব্যবহার ও উচ্চস্বরে মাইক ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
জনস্বার্থে নিম্নরুপ সতর্কতা অবলম্বনের অনুরোধ করা হলো:
০১। সভা, সমাবেশ, ওয়াজ মাহফিল কিংবা যে কোন অনুষ্ঠানে অনুমতি ব্যতীত মাইক ব্যবহার করা যাবে না। তবে সরকারী তথ্য প্রচার ও অনুষ্ঠানাদির ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
০২। শুধুমাত্র শুক্রবার বেলা ৯ টা হতে ১২ টা এবং বিকাল ৩ টা হতে ৫ টা পর্যন্ত শ্রবন সহনীয় শব্দে যে কোন বিজ্ঞাপন প্রচারে মাইক ব্যবহার করা যাবে। অন্যান্য দিনে বিজ্ঞাপন প্রচারের উদ্দেশ্যে মাইক ব্যবহার করা যাবে না। তবে হারানো বিজ্ঞপ্তি কিংবা শোক সংবাদ প্রচারের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
০৩। গাড়িতে ব্যবহৃত হাইড্রোলিক হর্ণ ও ফিটনেসবিহীন গাড়ী জব্দ করা হবে।
০৪। সভা, সমাবেশ, ওয়াজ মাহফিল কিংবা অন্য যে কোন অনুষ্ঠানে সমবেত জনতা যাতে বক্তার বক্তব্য শুনতে পায় সে লক্ষ্যে সাইন্ড বক্স ব্যবহারের পরামর্শ দেয়া হলো। এ সকল অনুষ্ঠানে মাইক ব্যবহারের অনুমতি থাকলেও সমাবেশস্থলের বাইরের জনসাধারণকে শুনানোর উদ্দেশ্যে বিস্তৃত কিংবা নিকটস্থ এলাকাজুড়ে মাইকের হর্ণ ব্যবহার করা যাবে না।
জনস্বার্থে শরীয়তপুর জেলা প্রশাসনের উদ্যোগে এ আদেশ জারী করা হয়েছে।

:: শেয়ার করুন ::

Comments

comments


সর্বশেষ  
জনপ্রিয়  
ফেইসবুক পাতা

error: কপি করা নিষেধ!!