মঙ্গলবার, ৪ঠা আগস্ট, ২০২০ ইং, ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
মঙ্গলবার, ৪ঠা আগস্ট, ২০২০ ইং

বাসস’র প্রধান বার্তা সম্পাদক হলেন শরীয়তপুরের সবুজ

বাসস’র প্রধান বার্তা সম্পাদক হলেন শরীয়তপুরের সবুজ

বাংলাদেশ সংবাদ সংস্থা(বাসস) -এর প্রধান বার্তা সম্পাদক (সিএনই) হিসেবে পদোন্নতি পেয়েছেন এ. জেড. এম সাজ্জাদ হোসেন সবুজ। গত ২৮ জুন তিনি দায়িত্ব বুঝে নেন। ইতিপূর্বে তিনি প্রধানমন্ত্রী’র প্রেসউইং-এর সাথে সংযুক্ত থেকে দেশে বিদেশে বিভিন্ন প্রোগ্রাম কাভার করেন বাসসের প্রতিনিধি হিসেবে।

এ.জেড. এম সাজ্জাদ হোসেন সবুজ ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক মেধাবী ছাত্র। তিনি মাদারীপুর নাজিম উদ্দীন সরকারী কলেজে অধ্যায়নকালে দৈনিক সংবাদ পত্রিকার জেলা প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা করেন, পরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রাবস্থায় দৈনিক সংবাদ এবং বাংলাবাজার পত্রিকার প্রতিনিধি হিসেবে কাজ করেন।

১৯৯৭ সালে বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস-এ চাকুরিতে যোগদান করেন। দীর্ঘ ২৪ বছর বাংলাদেশ সংবাদ সংস্থায় সফলতার সাথে কাজ করে অবশেষে সিএনই পদে দায়িত্ব পেলেন।

তিনি ছাত্র জীবনে বঙ্গবন্ধু’র আদর্শের সৈনিক হিসেবে ছাত্রলীগের সাথে সম্পৃক্ত থাকেন। পরবর্তীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনীদের বিচারের দাবীতে ৭৫’-এর ঘাতক নির্মূল কমিটি গঠন করে প্রতিষ্ঠাতা সদস্য সচিব নির্বাচিত হন এবং আহবায়ক ছিলেন কাজী মোয়াজ্জেম হোসেন। বঙ্গবন্ধু’র আত্মস্বীকৃত খুনীদের ফাঁসির দাবীতে রাজধানীসহ সারাদেশে ব্যাপক আন্দোলন সংগ্রাম গড়ে তোলেন। ঐ সময় প্রতিক অনশন, মিছিল, আলোচনা সভার মাধ্যমে জনমত গড়ে তুলে খুনীদের ফাঁসি কার্যকর করতে সহায়ক ভূমিকা পালন করেন।

তার বাবা মরহুম ডাক্তার আবুল কাশেম বঙ্গবন্ধু’র একজন ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি ১৯৭০ ও ৭৩ -এ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নড়িয়া, পালং ও জাজিরা সংসদীয় আসন থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তিনি দৈনিক সংবাদ পত্রিকার মাদারীপুর জেলা প্রতিনিধি হিসেবে দীর্ঘদিন সাংবাদিকতা করেন।

ছয় ভাই ও এক বোনের মধ্যে তিনি সবার ছোট। তার বড় তিন ভাই ও এক বোন এমবিবিএস ডাক্তার এবং বাকী তিনজন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেন।

১৯৬৮ সালে ১লা জুন এ. জেড. এম সাজ্জাদ হোসেন সবুজ নড়িয়া থানা শরীয়তপুর জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন।