সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ ইং, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মুহাররম, ১৪৪৪ হিজরী
সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ ইং

যে কোনো দুর্যোগে কৃষক সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী

যে কোনো দুর্যোগে কৃষক সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কৃষককে যে ভর্তুকি দেই সেটা অসম্মানের নয়। টাকাটা কৃষকের সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে চলে যাচ্ছে। কৃষককে ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট করার সুযোগ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, দুই কোটি কৃষককে কার্ড দেয়া হয়েছে, যার মাধ্যমে তারা যাবতীয় কৃষি উপকরণ পাচ্ছে। আমাদের সরকারই প্রথম ৯৬ সালে এসে কৃষকদের জন্য বিশেষ করে যারা বর্গা চাষি তাদের ঋণ দেয়ার ব্যবস্থা করেছে। এছাড়া শস্য বীমার কথাও আমি ভাবছি। এ বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে হবে।

বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাস ভবন গণভবনে ভারত সফর শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিক শাইখ সিরাজের প্রশ্নের জবাব তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী উপস্থিত ছিলেন।

শাইখ সিরাজ দুর্যোগের কারণে কৃষকের শস্যবীমার কথা বললে প্রধানমন্ত্রী আরও বলেন, যে কোনো দুর্যোগে আমরা কৃষককে সহযোগিতা করে থাকি। বন্যা, খরাসহ প্রাকৃতিক দুর্যোগ হলে আমারা কৃষককে সার, বীজ, কীটনাশকসহ নানা উপকরণ দিয়ে সহযোগিতা করি। তিনি বলেন, এক সময় খালেদা জিয়া ব্যাংক বন্ধ করে দিতে চেয়েছিল। আমরা যখন ক্ষমতায় যাই তখন আমরা কৃষি ব্যাংককে কৃষকের দোরগোড়ায় নিয়ে যাই। সারাদেশে সমানভাবে অর্থনৈতিক প্রাণচাঞ্চল্য গড়ে তোলার জন্য এমন ঘোষণা দিয়েছিলাম যে, কৃষক ব্যাংকে যাবে না। ব্যাংক যাবে কৃষকের কাছে। তখন মাইক্রোবাসে করে টাকা নিয়ে গ্রাম-গঞ্জে কৃষককে ঋণ দেয়া হয়েছে। আবার অনুরূপভাবে ঋণ আদায়ও করা হয়েছে। তিনি বলেন, মাছের খামারে বড় ধরনের দুর্যোগ হলে সেটাও দেখা হবে।


error: Content is protected !!