বৃহস্পতিবার, ২৭শে জানুয়ারি, ২০২২ ইং, ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
বৃহস্পতিবার, ২৭শে জানুয়ারি, ২০২২ ইং

৫০ জন নবীন সহচরদের বরণ করল কুবি রোভার স্কাউটরা

৫০ জন নবীন সহচরদের বরণ করল কুবি রোভার স্কাউটরা

জমকালো নানা আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) রোভার স্কাউটস গ্রুপের নবাগত সহচরদের নবীনবরণ ও দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করেছে।

শনিবার (১ জানুয়ারি) বিকেল ৩ টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ৪০৮ নাম্বার কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সিনিয়র রোভারমেট খোরশেদ আলমের সভাপতিত্বে এবং মোতাসিম বিল্লাহ্ রিফাত ও রোকেয়া আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুবি রোভার স্কাউট গ্রুপের জি এস আর এল সহকারী অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন রোভারমেট রাশেদুল আমীন।
ড. জান্নাতুল ফেরদৌস বলেন, রোভারিং সমাজ, পরিবার ও দেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। স্কাউটিং একজন শিক্ষার্থীকে মাদক, কুসংস্কার ও ধর্মান্ধতা থেকে দূরে রাখে। স্কাউটের শিক্ষা ব্যক্তির চরিত্র গড়ার পাশাপাশি পরিবার ও সমৃদ্ধ সমাজ গড়তে ভূমিকা পালন করে। তাই সমৃদ্ধ জাতি ও দেশ গড়তে প্রতিটি শিক্ষার্থীর স্কাউটিংয়ের সাথে যুক্ত হওয়া একান্ত প্রয়োজন।
রাশেদুল আমীন নবাগত রোভার সহচরদের রোভারিং সম্পর্কে জানতে, বুঝতে এবং এর থেকে সুশিক্ষা গ্রহণ করতে পরামর্শ দেন। শৃঙ্খলা, দক্ষতা ও সৃজনশীল কাজের মধ্য দিয়ে নিজেকে আত্মপ্রকাশ করার প্রত্যয় ব্যক্ত করেন।
সিনিয়র রোভারমেট খোরশেদ আলমের বিদায়ী বক্তব্য জুড়ে ছিল অতীতের চার বছরের স্মৃতিচারণা। তিনি বলেন, সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে স্কাউটের প্রতিজ্ঞা, আইন ও মটো অন্তরে ধারণ করতে হবে। তিনি আরো বলেন, রোভার সদস্যরা কোন সময়েই সাবেক হয় না।
নবনির্বাচিত সিনিয়র রোভারমেট আব্দুর রহমান, স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েলের জীবনী ও স্কাউট আন্দোলনের ইতিহাস সম্পর্কে আলোচনা করেন। তিনি রোভারের সর্বোচ্চ পদক প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস) অর্জনের লক্ষ্য নিয়ে কাজ করার জন্য নবীন সহচরদের আহ্বান জানান।
নবীনবরণ পর্ব শেষে কুবি রোভার স্কাউটসের দুটি ইউনিটের নতুন কমিটি ঘোষণা করেন জি এস আর এল ড. জান্নাতুল ফেরদৌস। কুমিল্লা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট ইউনিটের সিনিয়র রোভারমেট হিসেবে নির্বাচিত হন ২০১৬-১৭ সেশনের আব্দুর রহমান। রোভারমেট হিসেবে নির্বাচিতরা হলেন একই সেশনের রাশেদুল আমীন, ২০১৭-১৮ সেশনের মাহমুদুল ইসলাম, সাইফুল ইসলাম সিফাত, মোতাসিম বিল্লাহ্ রিফাত। সহকারী রোভারমেট হিসেবে নির্বাচিত হন একই সেশনের মো.এমরান, জাহিদুল ইসলাম, ইমাম হোসেন, মাহিন উদ্দিন প্রমুখ।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় গার্ল-ইন রোভার স্কাউট ইউনিটের সিনিয়র রোভারমেট হিসেবে নির্বাচিত হন ২০১৬-১৭ সেশনের সুবাহ্ ইয়াসিন বন্যা। গার্ল-ইন রোভারমেট হিসেবে নির্বাচিত সদস্যরা হলেন, ২০১৭-১৮ সেশনের রোকেয়া আক্তার, আসমা আক্তার মুক্তা, জাকিয়া সুলতানা বিথী, মাহবুবা মাহা। এছাড়া সহকারী রোভারমেট হয়েছেন ২০১৭-১৮ সেশনের ফারহানা আফরীন, নওশীন সাইয়ারা, নাজমুন নাহার, জাকিয়া সুলতানা প্রমুখ।
উল্লেখ্য, কুবি রোভার স্কাউটরা ৫০জন নবীন সহচর সদস্যদের বরণ করে নেয়। এছাড়া নবগঠিত কমিটি আগামী এক বছর দায়িত্ব পালন করবে।