Sunday 16th June 2024
Sunday 16th June 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুর সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

শরীয়তপুর সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

২০১৯-২০ অর্থবছরের প্রণোদনা কর্মসূচির আওতায় শরীয়তপুর সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বাংলাদেশ সরকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সরিষা, গম ও সূর্যমুখী ফসলের বীজ ও সার বিতরণ করা হয়েছে।
বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুর রহমান শেখ।
শরীয়তপুর সদর উপজেলা কৃষি অফিসার মোঃ আলমগীর হোসেন-এর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, শরীয়তপুর সদর উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকগণ।
প্রনোদনা এ কর্মসূচীর আওতায় সদর উপজেলায় সরিষা ফসলের ৯০০ জন কৃষককে জনপ্রতি ১ কেজি উন্নত বীজ, ২০ কেজি ডিএমপি সার ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে। গম ফসলের জন্য অত্র উপজেলায় ৫০০ জন কৃষককে জনপ্রতি ২০ কেজি উন্নত বীজ, ২০ কেজি ডিএমপি সার ও ১০ কেজি এমওপি সার পর্যায়ক্রমে করা হবে এবং সূর্যমুখী ফসলের জন্য ৩২ জন কৃষককে দেড় কেজি বীজ, ২০ কেজি ডিএমপি সার ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হবে।
কৃষি প্রনোদনের উদ্দেশ্য হচ্ছে উল্লেখিত ফসলগুলো কেয়াবাত বৃদ্ধিকরণের মাধ্যমে স্থানীয় চাহিদা পূরণ ও বৈদেশিক আমদানী নির্ভরতা কমানো।
অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মোঃ আলমগীর হোসেন বলেন, উন্নতমানের বীজের জীবনকাল স্বল্প। এই জাতের সরিষার ফলন বেশি। এই সরিষা সরিষা চাষ করে শস্যের নিবিড়তা বাড়ানো সম্ভব।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, প্রতিকূল পরিবেশের সাথে খাপ খাইয়ে ফসল মনোযোগী হতে হবে। সেজন্য উন্নত জাত ও প্রযুক্তি ব্যবহার করতে হবে।