Saturday 13th July 2024
Saturday 13th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67
শরীয়তপুরে বর্ণাঢ্যভাবে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

কল্যাণকর রাষ্ট্রের পথে বাংলাদেশঃ শেখ মফিজুর রহমান

কল্যাণকর রাষ্ট্রের পথে বাংলাদেশঃ শেখ মফিজুর রহমান

Notice: Trying to access array offset on value of type bool in /home/hongkarc/rudrabarta.net/wp-content/plugins/bj-lazy-load/inc/class-bjll.php on line 208

শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে আজ যথাযোগ্য মর্যাদার সহিত জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩ পালিত হয়েছে।

শুক্রবার ২৮এপ্রিল সকাল  ৯টায় শান্তির পায়রা ও বেলুন উড্ডয়ন পূর্বক একটি বর্ণাঢ্য র‌্যালি শরীয়তপুর জেলা জজ আদালত প্রাঙ্গন হতে শুরু করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরবর্তীতে জেলা জজ আদালত প্রাঙ্গনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আদালতের সহকারী জজ মোঃ সালাউদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং শরীয়তপুর বিচার বিভাগের কর্ণধার বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান ।

সভায় লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মোঃ খালেদ মিয়া বিগত এক বছরে লিগ্যাল এইড অফিস, শরীয়তপুর কর্তৃক সম্পাদিত কাজের ও সাফল্যের একটি সংক্ষিপ্ত পরিসংখ্যান উপস্থাপন করেন।

উক্ত অনুষ্ঠানে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিজ্ঞ বিচারক স্বপন কুমার সরকার , বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: সালেহুজ্জামান, বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ শেখ তারিক এজাজ , অন্যান্য বিজ্ঞ বিচারকবৃন্দ, পুলিশ সুপার সাইফুল হক, বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শামসুন্নাহার, বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর মির্জা হযরত আলী, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক তাজুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান তার বক্তব্যে বলেন, লিগ্যাল এইডের সেবা সকলের জন্য উন্মুক্ত। দেশের দরিদ্র-অস্বচ্ছল নাগরিকদের আদালতের আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করতে জাতীয় আইনগত সহায়তা আইন, ২০০০ প্রণয়ন করা হয়েছে। এখন সরকারি খরচে দরিদ্র ও সহায় সম্বলহীন মানুষ তার অধিকার প্রতিষ্ঠায় আদালতের আশ্রয় নিতে পারছে যা বাংলাদেশ সরকারের বিশাল সফলতা। এর ফলে কল্যাণকর রাষ্ট্রের পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, জেলা লিগ্যাল এইড অফিস থেকে যে কোন নাগরিক আইনগত তথ্য, পরামর্শ পেতে পারে, যে কোন নাগরিক মামলা না করে বিকল্প উপায়ে আপোষযোগ্য বিরোধ নিষ্পত্তির জন্য লিগ্যাল এইড অফিসের সহায়তা নিতে পারে। তবে আইনগত সহায়তা কার্যক্রমের ব্যাপক প্রচারনা দরকার যাতে প্রান্তিক জনগোষ্ঠী উক্ত সেবার বিষয়ে অবগত হতে পারে।