শুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ ইং, ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই রবিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
শুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ ইং

শরীয়তপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

শরীয়তপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

বুধবার (১৪ নভেম্বর) সকাল ১০ টায় শরীয়তপুর ডায়াবেটিস সমিতির আয়োজনে বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৮ পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ “সুস্থ থাকুন ভাল থাকুন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন।”
বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের বিভিন্ন জেলার মতো শরীয়তপুরেও জনগণের মধ্যে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বাড়াতে এবার বাংলাদেশ ডায়াবেটিক সমিতিসহ (বাডাস) নানা কর্মসূচি পালন করেছে।
এ উপলক্ষে শরীয়তপুরসহ দেশব্যাপী ডায়াবেটিস সম্পর্কিত সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ ছাড়াও র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। র‌্যালীটি শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয়ের থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক অতিক্রম করে সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়।
এদিকে দিবসটি উপলক্ষ্যে বেলা ১১ টায় শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয়ে এক আলোচনা সভারও আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে “এক পৃথিবী, এক রাষ্ট্র (গ্লাবাল স্টেট)- এর আহবায়ক ও শরীয়তপুর জেলা ডায়াবেটিস সমিতির সভাপতি এ্যাডভোকেট মোসলেম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, শরীয়তপুর জেলা অতিরিক্ত জেলা প্রশাসক মামুনুর রশিদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শরীয়তপুরের সুযোগ্য সিভিল সার্জন ডা. খলিলুর রহমান; সহকারী পুলিশ সুপার তানভীর হায়দার শাওন; শরীয়তপুর সদর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. শেখ আব্দুল্লাহ ও শরীয়তপুর জেলা পাবলিক হেলথ নার্স শিউলী আক্তার, শরীয়তপুর সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ ও উজ্জীবকের সভাপতি আলহাজ¦ মোঃ আলি হোসেন, সদর উপজেলা পরিষদেও মহিলা ভাইস চেয়ারম্যান শিল্পি আক্তার, নিরাপদ সরক চাই এর শরীয়তপুরের সভাপতি এড. মুরাদ মুন্সি প্রমূখ।

বক্তৃতা কালে সুযোগ্য সিভিল সার্জন ডাঃ খলিলুর রহমান বলেন, ডায়াবেটিক রোগ হলো নিরব ঘাতক ব্যাধি। এ রোগটির অনেক সময় উপসর্গ উপলব্দি করা যায় না। প্রতিবছর এর পরিক্ষা করতে হবে। এটাকে থ্রি ডি আখ্যায়িত করে তিনি অরো বলেন, ডি-১ হলো শৃঙ্খলাতার মধ্য দিয়ে জীবন যাপন করতে হবে। ডি-২ হলো খাদ্য অভ্যাস ও কাইক পরিশ্রম নিয়ম অনুযাীয় করতে হবে ও ডি-৩ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। ডায়াবেটিস শরীরে নিরব ভাবে প্রবেশ করে- এর ফলে কিডনি, লিভার হার্ট সহ গুরুত্বপূর্ণ অঙ্গপ্রতঙ্গ শেষ করে দেয়। ডায়াবেটিস বিষয়ে সকলকে সচেতন হতে হবে।
শরীয়তপুর জেলা ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোতালেব মাদবরের উপস্থাপনায় ডায়াবেটিস বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন, ডা. শেখ গোলাম মোস্তফা খোকন।
এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শরীয়তপুর জেলা ডায়াবেটিস সমিতির বিভিন্ন সম্পাদক ও সদস্যবৃন্দসহ, সাংবাদিক, সিভিল সার্জন ও শরীয়তপুর সদর হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারী প্রমূখ।


error: Content is protected !!