Sunday 21st July 2024
Sunday 21st July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুরে বৃষ্টিতে ইটের ব্যাপক ক্ষতি

শরীয়তপুরে বৃষ্টিতে ইটের ব্যাপক ক্ষতি

গত কয়েক দিনের মাঝারি বর্ষনে শরীয়তপুরের প্রায় ৫০টি ইট ভাটার ব্যাপক কাঁচা ইটের ক্ষতি হয়েছে। এ ক্ষতির পরিমাণ প্রায় ১০ কোটি টাকা পরিমাণ বলে ধারণা করা হচ্ছে। জানা গেছে, গত ১৫ দিনে থেমে থেমে হালকা ও মাঝারি বৃষ্টিপাতের কারণে ইট ভাটার কাচা ইট ব্যাপক ক্ষতি হয়েছে। ফাগুনের শুরুতে হঠাৎ করেই এমন বৃষ্টি হওয়ায় বড় ধরণের লোকসান গুনতে হচ্ছে ইটভাটা মালিকদের। বুধবার শরীয়তপুর সদর উপজেলার খিলগাও এলাকার আব্দুল জলিল খানের ইটভাটায় গিয়ে দেখা যায় বৃষ্টিতে মাঠের সমস্ত কাচা ইট নষ্ট হয়েছে। আব্দুল জলিল খানের ৫টি ইট ভাটা রয়েছে। জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তারই।
আলহাজ্জ্ব আব্দুল জলিল খান বলেন, গত ১৫ দিনের বৃষ্টিতে আমার ৫টি ভাটায় প্রায় ৪০ লাখ কাচা ইট নষ্ট হয়েছে। আর যা বানানোর প্রস্তুতি চলছিল তাও নষ্ট হয়েছ। ১ লাখ ইট বানাতে ৩ লাখ টাকা খরচ। সে ক্ষেত্রে ৪০ লাখ ইটে ১ কোটি ২০ হাজার টাকা পরিমাণ ক্ষতি হয়েছে। শুধু আমার না শরীয়তপুরের যত ভাটা রয়েছে সবারই দশ লাখ বিশ লাশ কমবেশি ক্ষতি হয়েছে। অধিকাংশ ভাটার মালিক ব্যাংক থেকে ঋণ নিয়ে কাজ করেন। সে ক্ষেত্রে সুদের টাকা যদি ব্যাংক কর্তৃপক্ষ মওকুফ করে দিতেন তাহলে ভাটা মালিকদের কিছুটা উপকৃত হতেন। এ ছাড়া আর কারো কাছে আমাদের চাওয়া পাওয়া নাই।