শনিবার, ১১ই জুলাই, ২০২০ ইং, ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে জিলক্বদ, ১৪৪১ হিজরী
শনিবার, ১১ই জুলাই, ২০২০ ইং

শরীয়তপুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

শরীয়তপুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

“ভ্রাতৃত্ববোধে আমরা পরস্পরের পরিপূরক” এ শ্লোগানকে সামনে রেখে ১২-ই জুন বুধবার শরীয়তপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে ও তত্ত্বাবধায়নে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যে দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিতে এক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
এ সেমিনারে শরীয়তপুর জেলা প্রশাসক কাজী আবু তাহের-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য মোঃ ইকবাল হোসেন অপু।
বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বিষয়ে আলোচনা করেন, প্রবাসী কল্যাণ উপসচিব শেখ মোঃ রেফাত আলী। তিনি বাংলাদেশের জনগণের বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে যে নিয়মাবলী মেনে সেখানে যাওয়া প্রয়োজন তা আলোচনা করেন। যেমন- দালালদের মাধ্যমে না যাওয়া, উপযুক্ত ট্রেনিং নিয়ে দক্ষতা অর্জন করে বিদেশ গমন করা, আত্মসচেতনতা অবলম্বন করা ইত্যাদি।
এনডিসি মামুনুর রশিদ-এর উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শরীয়তপুর সিনিয়র সহকারী পুলিশ সুপার তানভীর হায়দার শাওন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল্লাহ আল মামুন তালুকদার, শরীয়তপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, নড়িয়া উপজেলা চেয়ারম্যান ইসমাইল হক বেপারীসহ উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, জেলা প্রশাসক কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারী ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারী প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে মোঃ ইকবাল হোসেন অপু বলেন, নিজেকে দক্ষ করে যদি আমরা বৈধভাবে বিদেশ গমন করি তাহলে দ্বিগুন অর্থ উপার্জন করতে পারবো। এজন্য আমাদের প্রত্যেককে সচেতন হতে হবে এবং সচেতনতা সৃষ্টিতে শুধু নির্দিষ্ট কোন সেমিনার না করে ব্যাপক প্রচার মাধ্যম সৃষ্টি করতে হবে।
সভাপতির বক্তব্যে কাজী আবু তাহের বলেন, আমরা যদি দক্ষ ও সচেতন না হয়ে বিদেশে কর্মসংস্থানের জন্য যাই, তাহলে আমাদের অবস্থা খারাপ হবে। যা আমাদের পরিবারের লোকজনকে বিপদের মধ্যে ঠেলে দিবে, তা উত্তোরনের পথ আমরা খুঁজে পাব না। এজন্য তিনি উপস্থিত সকলের পরামর্শ বিষয়ক ৪টি গ্রুপ তৈরী করে সকলের মতামত ব্যক্ত করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব শেখ মোঃ রেফাত আলীর নিকট জমা দেন।
দক্ষ ও সচেতন জনগোষ্ঠী তৈরী করতে ইতিমধ্যে সারাদেশে ট্রেনিং সেন্টার গড়ে তোলা হয়েছে। প্রতিবছর প্রত্যেক জেলা থেকে ১ হাজার দক্ষ জনশক্তি রপ্তানী করবে সরকার। ২০১৮ সালে শরীয়তপুর জেলার প্রতিটি উপজেলা থেকে গড়ে ১৩৭৪ জন বিদেশ গমন করেছে। সচেতন মহলের ধারনা, এছাড়াও বিভিন্ন অবৈধভাবেও বিদেশে কর্মসংস্থানের জন্য পাড়ি জমিয়েছে শরীয়তপুরের অসচেতন কিছু জনগণ।