বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ ইং

ডামুড্যায় কৃষকের জমি দখল করে মাছের ঘের তৈরী

ডামুড্যায় কৃষকের জমি দখল করে মাছের ঘের তৈরী

শরীয়তপুর জেলার ডামুড্যা থানার ইসলামপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের চর বিন্দাইকাঠি গ্রামে ফসলি জমিতে মাছের ঘের করার অভিযোগ উঠেছে। কৃষকদের অভিযোগ এখানে মাছের ঘের হলে আমাদের জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হবে। এতে করে জমিতে কোন ফসল হবেনা।
১৯ এপ্রিল রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ভেকু মেশিন দিয়ে ফসলি জমি কেটে মাছের ঘের তৈরী করছেন।
এলাকাবাসী জানান, খোকন পেদা ও রিপন মাঝি নামক দুই প্রভাবশালী ব্যক্তি এই মাছের ঘের করছেন।
চর বিন্দাই কাঠি গ্রামের কৃষক গিয়াস চৌকিদার বলেন, আমাদের ২ ভাইর ১.৫০ একর জমি রয়েছে, আমরা মাছের ঘের করতে জমি দেইনি। কিন্ত যদি মাছের ঘের হয় তাহলে জলাবদ্ধতার সৃষ্টি হবে ফলে আমরা আর ফসল ফলাতে পারবোনা।
একই এলাকার ইয়াকুব বয়াতির ১ একর, দূলাল কবিরাজের ২ একর জমি রয়েছে তারা সবাই বলেন, আমাদের জমি নেওয়ার জন্য হুমকি ধামকি দিচ্ছে কিন্তু আমরা জমি দেইনি, না দিলেও লাভ নেই কারন মাছের ঘেরের ফলে যে জলাবদ্ধতা হবে তাতে আমাদের ফসল ফলানো কষ্টকর হবে।
আরো অনেক কৃষক রয়েছে যারা নাম প্রকাশে অনিচ্ছুক কিন্তু তারাও ঘের হলে ফসল ফলাতে পারবেনা বলে জানিয়েছেন।
এমন অভিযোগের ব্যাপারে খোকন পেদাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের মাছের ঘের করার অনুমতি রয়েছে। আমাদের ঘের করতে অনুমতি দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তার কাছে অনুমতিপত্র দেখতে চাইলে তিনি বলেন আমার ভাইয়ের কাছে কাগজটি পরে এসে দেখে যাইয়েন।
অনুমতির ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্তুজা আল মুইদ বলেন, হ্যা আমরা সরজমিনে তদন্ত করে তারপর অনুমতি দিয়েছি, আপনারা দেখতে চাইলে আমার অফিসে এসে দেখে যান। আমি তাদের বলেছি এটা ফটোকপি করা যাবে না, কারন এখানে তফসিল উল্লেখ নাই।


error: Content is protected !!