শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং

ডামুড্যায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমণ দিবস ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত

ডামুড্যায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমণ দিবস ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত

শরীয়তপুরের ডামুড্যাতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিকান্ড সচেতনতা বিষয়ে মহড়া প্রদশন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তর উদ্যোগে এ র‌্যালি, আলোচনা সভা ও ডামুড্যা ফায়ার সার্ভিস ষ্টেশনের উদ্ধার কর্মিদের ভূমিকম্প ও অগ্নিকান্ড সচেতনতা বিষয়ক মহড়া প্রদর্শন অনুষ্ঠিত হয়।

র‌্যালি ও আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা খানম লাভলী এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম , ডামুড্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) আবু দাউদ মোল্লা,আলহাজ্ব ইমাম উদ্দিন মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন, ডামুড্যা প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম সোহেল, ডামুড্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম লিডার মোঃ বাবুল মিয়া, মোঃ শফিকুল ইসলাম, আশিকুজ্জামান শান্ত, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ারফাইটার প্রদীপ কির্ওনীয়া, দীপংকর বৈরাগী,সবুজ প্রমুখ।

র‌্যালি আলোচনা সভা ও মহড়া প্রদর্শন অনুষ্ঠানে বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীগণ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। এদেশে প্রতিবছর কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকি কমানোই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগ পূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকি কমানোর কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।
তারা আরো বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ সরকার এখন সারা বিশ্বের কাছে একটি রোল মডেল।


error: Content is protected !!