শনিবার, ১৫ই আগস্ট, ২০২০ ইং, ৩১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী
শনিবার, ১৫ই আগস্ট, ২০২০ ইং

নড়িয়ায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে

নড়িয়ায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে

সারাদেশের ন্যায় শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। শনিবার (১১ জানুয়ারি) সকাল ৮ টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শফিকুল ইসলাম এর সভাপতিত্বে শুরু হওয়া এ ক্যাম্পেইন উদ্বোধন করেন নড়িয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম ইসমাইল হক।
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন করছে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা। স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন সফল ভাবে সম্পন্ন করতে সার্বিক সহায়তা করে।
ডাঃ শফিকুল ইসলাম জানান, ১১ মাস বয়সী শিশুদের ১ লাখ পাওয়ার সম্পন্ন নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ২ লাখ পাওয়ার সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ান হয়েছে।
এই ক্যাম্পেইন বাস্তবায়নের জন্য ৩৬১টি কেন্দ্র খুলে স্বাস্থ্য সহকারী ৫৪ জন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ১২ জন, স্বাস্থ্য পরিদর্শক ৩ জন, ঋঞও- ১৫ জন, ঋডঠ- ০৮ জন, ঋডঅ- ৪০ জন, সেচ্ছাসেবক ৭২২ জন, অর্জন ১০০%। সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকে। কোন শিশু যেন এই সেবা থেকে বাদ না যায় সেই লক্ষ্যে কেন্দ্র করা হয়েছিল।
ডাঃ শফিকুল ইসলাম বলেন, ৫ বছরের বেশী বয়সী শিশুরা স্বাভাবিক খাবার খেলে শরীরে ভিটামিন ‘এ’ উৎপন্ন হয়। এর কম বয়সী শিুশুদের রাতকানা রোগ প্রতিরোধের জন্য এই ভিটামিন ‘এ’ দেয়া হয়। এর পাশাপাশি শিশুকে মায়ের দুধ ও স্বাভাবিক খাবার দিতে হবে।