শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ ইং, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরী
শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ ইং

নড়িয়া উপজেলা নির্বাহী অফিসারের সাথে ‘ইয়ুথ নেট টিম’র মতবিনিময়

নড়িয়া উপজেলা নির্বাহী অফিসারের সাথে ‘ইয়ুথ নেট টিম’র মতবিনিময়

শরীয়তপুরের নড়িয়া উপজেলার নির্বাহী অফিসার শেখ রাশেদউজ্জামান এর সাথে এক সৌজন্য সাক্ষাত করেছেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের শরীয়তপুর জেলা সমন্বয়ক শুভ ঘোষ অর্ণব। সাক্ষাতকালে জেলা সমন্বয়কারী ইয়ুথনেটের বিভিন্ন কর্মকান্ড এবং শরীয়তপুরে গৃহীত উদ্যোগসমূহ তুলে ধরেন। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা জলবায়ু সবিচার প্রতিষ্ঠায় ইয়ুথনেটের কার্যক্রমে সর্বাত্মক সহযোগিতা প্রদানের অঙ্গিকার করেণ।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের শরীয়তপুর জেলা সমন্বয়ক শুভ ঘোষ অর্ণব রুদ্রবার্তাকে জানান, বিগত দিনে “নিরাপদ বিশ্ব সবুজ অরণ্য নিশ্চিত করবে দুর্জয় তারুণ্য” এই স্লোগান কে সামনে রেখে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলা ও সংকট উত্তরণে কাজ করে যাচ্ছে “ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস”। উন্নত দেশগুলোর গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় পৃথীবীর মানুষের জীবনকে ব্যাপকভাবে ঝুঁকির মধ্যে ফেলছে। বদলে যাচ্ছে জলবায়ু উত্তপ্ত হচ্ছে ভূপৃষ্ট ও সমুদ্র, বরফ গলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়ছে। বিভিন্ন এলাকার পানি এবং শস্য জমিতে বাড়ছে লবণাক্ততা নদী ও সমুদ্রের তীর ভেঙ্গে ভেসে যাচ্ছে ঘরবাড়ি। প্রায়শই দেখা দিচ্ছে হারিকেন, সিডর, আয়লা, ফণীর মত প্রলয়ঙ্কারী দুর্যোগ যা লন্ড ভন্ড করে দিচ্ছে জীবন ও জনপদ।

বৈশ্বিক উষ্ণায়ন বা জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশের দায় একেবারে নগণ্য হলেও এর নেতীবাচক প্রভাবের কারনে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম আমাদের এই প্রিয় বাংলাদেশ। বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোদের প্রবণতা এবং মাত্রা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাওয়ায় আমাদের জীবন- জীবিকা ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। অনেক মানুষ বাস্তুচ্যুত হতে বাধ্য হচ্ছে। জলবায়ু পরিবর্তন আমাদের কৃষি ও জীব বৈচিত্রকে বিপর্যস্ত করে খাদ্য ও পুষ্টির নিরাপত্তাকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং টেকসই উন্নয়ন নিশ্চত করতে তরুনরা সচেষ্ট তা প্রমান করেছে শরীয়তপুর জেলার এক ঝাঁক তরুণ।