শনিবার, ৮ই আগস্ট, ২০২০ ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
শনিবার, ৮ই আগস্ট, ২০২০ ইং

শরীয়তপুর সহ ৭ জেলায় কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষি যন্ত্রপাতির উপকরণ বিতরণ

শরীয়তপুর সহ ৭ জেলায় কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষি যন্ত্রপাতির উপকরণ বিতরণ

শরীয়তপুর সদরে ৭ জেলার কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতির উপকরণ বিতরণ করা হয়।

সদর উপজেলা কৃষি অফিসের আয়োজনে ২৩ জুলাই বৃহস্পতিবার বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৪ টি ইউনিয়নে কৃষি উপকরণের এ যন্ত্রপাতি ২০ টি সোলার লাইট ট্রাফ ও ১০ সেট এলএলপি পাম্প বিতরণ করা হয়।

এ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মাহাবুর রহমান শেখ। এ সময় তিনি বলেন, পোকা নির্ণয় ও দমনের পরিবেশ বান্ধব পদ্ধতির মাধ্যমে ক্ষতিকর পোকামাকড় সহজেই নির্ণয় হয় ও দমন করা সম্ভব হয়। তিনি আরও বলেন বর্তমান কৃষিবান্ধব সরকারের আধুনিক কৃষি নীতির ফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

উপজেলা কৃষি অফিসার মো: আলমগীর হোসেন-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ তালুকদার, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সামিনা ইয়াসমিন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কৃষি প্রকৌশলী মোঃ মোক্তার হোসেনসহ প্রমূখ কর্মকর্তা-কর্মচারী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, আমরা আজ ২০ টি সোলার লাইট ও ১০ সেট এলএলপি পাম্প বিতরণ করলাম। যে সোলার লাইট দ্বারা পোকা নির্ণয় পদ্ধতি ও দমন ব্যবস্থাপনার কৌশল জানা যায়। এটি একটি পরিবেশ বান্ধব পদ্ধতি। এছাড়া ক্ষতিকর পোকামাকড় নির্ণয় পদ্ধতি করা যায়। এলএলপি পাম্প-এর মাধ্যমে ভূ-উপরিস্থ পানি পাইপের সাহায্যে ফসলের জমিতে প্রদান করা যায় এবং এর দ্বারা ফসলের জমিতে পানি সরবরাহ করা যায়।