Friday 19th July 2024
Friday 19th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

কারামুক্ত হলেন জুলিয়ান অ্যাসাঞ্জ, ছাড়লেন যুক্তরাজ্য

কারামুক্ত হলেন জুলিয়ান অ্যাসাঞ্জ, ছাড়লেন যুক্তরাজ্য
কারামুক্ত হলেন জুলিয়ান অ্যাসাঞ্জ, ছাড়লেন যুক্তরাজ্য

দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে যুক্তরাজ্যের কারাগার থেকে মুক্তি পেয়েছেন মার্কিন গোপন দলিল ফাঁস করে সাড়া ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। মুক্তি পেয়েই যুক্তরাজ্য ত্যাগ করেছেন তিনি।

বিবিসি জানিয়েছে, গতকাল (২৪ জুন) স্থানীয় সময় সোমবার নিজের অপরাধ স্বীকার করার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যে সমঝোতা চুক্তি করার কারণে অ্যাসাঞ্জকে মুক্তি দিয়েছে যুক্তরাজ্য সরকার। তিনি তার নিজের দেশ অস্ট্রেলিয়ায় ফিরে যাবেন বলে যুক্তরাজ্যের বিচার বিভাগের একটি চিঠিতে উল্লেখ করা হয়েছে।

কারা মুক্তির জন্য জুলিয়ান অ্যাসাঞ্জ মার্কিন সরকারের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছেন চুক্তি অনুযায়ী, তিনি এখন তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে নিবেন। কিন্তু তাকে নতুন করে আর কারাগারে যেতে হবে না। উল্টো, এতদিন তিনি যে কারাভোগ করেছেন, সেটির জন্য ক্ষতিপূরণ পাবেন।

২০১৯ সালে ৫২ বছর বয়সী অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে যুক্তরাজ্যের পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি মার্কিন প্রতিরক্ষা বিষয়ক গোপন তথ্য সংগ্রহ এবং প্রকাশের ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত। মার্কিন যুক্তরাষ্ট্র যুক্তি দিয়েছে যে, অ্যাসাঞ্জের প্রতিষ্ঠান উইকিলিকস ইরাক ও আফগানিস্তান যুদ্ধের বিষয়ে এমন কিছু তথ্য প্রকাশ করেছে, যা অনেক মানুষের জীবনকে বিপন্ন করে তুলেছে।

উল্লেখ্য, ২০১০ সালে ইরাক ও আফগানিস্তানে যুদ্ধের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে ব্যাপক হৈ-চৈ ফেলে দেয় জুলিয়ান অ্যাসাঞ্জ প্রতিষ্ঠিত ওয়েবসাইট উইকিলিকস। এরপর অ্যাসাঞ্জের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করে যুক্তরাষ্ট্র, শুরু হয় গ্রেপ্তার তৎপরতা।

গ্রেপ্তার এড়াতে এক পর্যায়ে তিনি লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয়ে নেন এবং সেখানেই প্রায় ৭ বছর কাটান। ২০১৯ সালে গ্রেপ্তার হওয়ার পর গত ৫ বছর যুক্তরাজ্যের কারাগারে ছিলেন অ্যাসাঞ্জ। সেখান থেকেই তিনি যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণের বিষয়ে আইনি লড়াই চালিয়ে আসছিলেন।