Friday 24th May 2024
Friday 24th May 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

রয়টার্সের দু’সাংবাদিকের ৭ বছরের কারাদন্ড: বিএমএসএফ’র উদ্বেগ

রয়টার্সের দু’সাংবাদিকের ৭ বছরের কারাদন্ড: বিএমএসএফ’র উদ্বেগ

রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছরের জেল দিয়েছেমিয়ানমারের কথিত আদালত। আজ সোমবার এ অবাক করা রায় দেওয়া হয়। এ ঘটনায়
বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
বিএমএসএফ’র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হাবিব সারওয়ার আজাদ এক বিবৃতিতে জানিয়েছেন মিয়ানমার সরকার রয়টার্সের এই দুই সাংবাদিককে গত বছর জোরপূর্বক আটক করে এবং আদালতে এই নির্মম রায় প্রদান করে। যা বিশ্বের গোটা সাংবাদিক সমাজকে ভাবিয়ে তুলেছে। অবিলম্বে বিষয়টি আন্তর্জাতিক আদালতে তুলে সুবিচারের আশা করছে বাংলাদেশের সাংবাদিকদের জাতীয় নেটওয়ার্ক বিএমএসএফ।
উল্লেখ্য, গত বছর মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, গণধর্ষণ, পৈশাচিক নির্যাতনপূর্বক ঘরবাড়ি জ্বালিয়ে জন্মভূমি থেকে তাড়িয়ে দেওয়ার অমানবিক ও সীমাহীন বর্বরতার সংবাদ ও চিত্র ধারণ করতে গিয়ে নিজেরাই বিপদে পড়েন।
গত ডিসেম্বরে তাদের আটক করে সে দেশের সামরিক জান্তা। মিয়ানমাওে মানবাধিকার, মানবিক মূল্যবোধ, ন্যায়বিচার ও অনাচার কতটা সীমা ছাড়িয়ে, পেশাগত দায়িত্ব পালনকালে রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেপ্তার ও জেল দানবীয় শাসনের নিকৃষ্ট উদাহরণ। মানবাধিকার ও স্বাধীন সাংবাদিকতায় বিশ্বাসীদের এ ব্যাপারে জোড়ালো প্রতিবাদ সময়ের দাবি।