শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং

মা ইলিশ রক্ষা অভিযানে শরীয়তপুরে ৫৪২ জনের বিরুদ্ধে মামলা, ৩৮২ জনকে কারাদণ্ড

মা ইলিশ রক্ষা অভিযানে শরীয়তপুরে ৫৪২ জনের বিরুদ্ধে মামলা, ৩৮২ জনকে কারাদণ্ড

মা ইলিশ রক্ষা অভিযানে গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান চলে ২৮ অক্টোবর মধ্যরাত পর্যন্ত ২২ দিনে শরীয়তপুরে ৫৪২ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এছাড়া ৩৮২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।

জেলা মৎস্য অফিস থেকে জানা যায়, মা ইলিশ সংরক্ষণ অভিযানের ২২ দিনে জেলায় ১০৪টি মোবাইল কোর্ট ও ৩১৭টি অভিযান পরিচালনা করা হয়েছে। ৫৪২ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এছাড়া ৩৮২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। পাশাপাশি নয় লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ইলিশ জব্দ করা হয়েছে তিন হাজার ৬৩৭ কেজি। এক কোটি ৩৩ লাখ ৬৪ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ১৫ কোটি ১৬ লাখ টাকার বেশি।

শরীয়তপুরে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকালে (২২ দিন) ১২৮টি মাছঘাট, ৭১৬টি আড়ত, ১২৫টি বাজার পরিদর্শন করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার কর্মকার এ বিষয়ে জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে যারাই নদীতে নেমেছেন, তাদের বিরুদ্ধেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। কাউকে ছাড় দেওয়া হয়নি। তিনি আরও বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। এ সময়ে শরীয়তপুরের ১৯ হাজার জেলে পরিবারের জন্য ৪৭৫ টন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতি জেলে ২৫ কেজি করে চাল পেয়েছে।
#


error: Content is protected !!