Thursday 30th May 2024
Thursday 30th May 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

অবহেলায় রোগীর মৃত্যু : শরীয়তপুরের সেই চিকিৎসককে রৌমারীতে বদলি

অবহেলায় রোগীর মৃত্যু : শরীয়তপুরের সেই চিকিৎসককে রৌমারীতে বদলি

দায়িত্বে অবহেলার কারণে রোগীর মৃত্যুর অভিযোগে শরীয়তপুর সদর হাসপাতালের চিকিৎসক শরীফ উর রহমানকে প্রাথমিকভাবে কুড়িগ্রামের রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হাবিবুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল বুধবার (২০ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. হারুন অর রশীদ স্বাক্ষরিত এক চিঠিতে ডা. শরীফ উর রহমানকে রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়।

শরীয়তপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার পদে কর্মরত ডা. শরীফ উর রহমানের বিরুদ্ধে এর আগেও একই অভিযোগে রোগীর মৃত্যুর খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল।

শরীয়তপুর সদর হাসপাতাল ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ১৩ মার্চ দুপুরে শরীয়তপুর পৌরসভার চরপালং গ্রামের রাজিব শেখ ও রুবিনা বেগম দম্পত্তির তিন মাস বয়সী শিশু মুসাফিরকে ঠান্ডা ও পেটব্যথার কারণে শরীয়তপুর সদর হাসপাতালের শিশু বিভাগে ভর্তি করা হয়। ওইদিন সন্ধ্যার দিকে হঠাৎ করেই মুসাফির অসুস্থ হয়ে পড়লে প্রথমে তার স্বজনদের ডাকে নার্স এসে শিশুটিকে দেখে রোগীর স্বজনদের ডাক্তারকে ডাকার পরামর্শ দেন। নার্সের পরামর্শ অনুযায়ী রোগীর স্বজনরা দায়িত্বরত চিকিৎসক শরীফ উর রহমানকে একাধিকবার ডাকলেও তিনি আসেননি। এদিকে রোগীর অবস্থা গুরুতর হয়ে গেলে নার্স প্রথমে ওয়ার্ডবয় ও আয়াকে পাঠান ডাক্তার ডাকতে। এরপরও ডাক্তার না আসায় নার্স নিজেই ডাক্তারকে ডেকে আনতে যান। কিন্তু ডা. শরীফ উর রহমান নার্সকে পরামর্শ দেন অক্সিজেন খুলে তার কাছে নিয়ে যেতে। রোগীর অবস্থা গুরুতর হয়ে গেছে বলে নার্স অক্সিজেন খুলতে অপারগতা প্রকাশ করলেও চিকিৎসক শরীফ উর রহমান শিশু মুসাফিরকে শেষ পর্যন্ত দেখতে যাননি। এরপর রাত পৌনে ৮টার দিকে হাসপাতালেই মারা যায় শিশু মুসাফির।

এ ঘটনায় ১৪ মার্চ সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হাবিবুর রহমান হাসপাতালটির গাইনি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. হোসনে আরাকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেন। ওই কমিটির প্রতিবেদনটি স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। এরপর গতকাল বুধবার (২০ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. হারুন অর রশীদ স্বাক্ষরিত এক চিঠিতে ডা. শরীফ উর রহমানকে কুড়িগ্রামের রোমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বদলি করা হয়।

শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক হাবিবুর রহমান বলেন, দায়িত্বে অবহেলার অভিযোগে ডা. শরীফ উর রহমানের বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটির দেওয়া প্রতিবেদন স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। আপাতত তাকে কুড়িগ্রামের রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে। তাকে দু-একদিনের মধ্যে শরীয়তপুর সদর হাসপাতাল থেকে ছাড়পত্র প্রদান করা হবে। পরবর্তীতে তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তর ডা. শরীফ উর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।