সোমবার, ১৪ই জুন, ২০২১ ইং, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলক্বদ, ১৪৪২ হিজরী
সোমবার, ১৪ই জুন, ২০২১ ইং

ভেদরগঞ্জে সরকারী খাস জমির ২০ লাখ টাকার গাছ কেটে নিচ্ছে প্রভাবশালীরা

ভেদরগঞ্জে সরকারী খাস জমির ২০ লাখ টাকার গাছ কেটে নিচ্ছে প্রভাবশালীরা

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার চরকুমারিয়া ইউনিয়নের বাহেরচর গ্রামে মোল্যারহাট-ছিডুরটেক সড়কের দুই পাশের খাস জমিতে ভূমিহীন অসহায়দের জন্য সরকারী ভাবে নির্মাণ করা হচ্ছে আদর্শ গ্রাম বা গুচ্ছ গ্রাম প্রকল্প। সরকারী সেই খাস জমিতে রয়েছে প্রায় ২০ লাখ টাকার বিভিন্ন প্রকার গাছ। নিলাম বা টেন্ডার ছাড়াই সেই গাছগুলো কেটে নিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী মহল।

ওই এলাকার প্রভাবশালী কাশেম মোল্যা দাবি করেছেন ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাকে গাছগুলো কেটে যায়গা ক্লিয়ার করে দিতে বলেছেন। তাই তিনি গাছ কাটে নিয়ে যাচ্ছেন। তবে তার ভাতিজা তোফাজ্জল হোসেন মানিক যিনি বর্তমানে নারায়নগঞ্জে এডিসি হিসেবে দায়িত্বে রয়েছেন তিনি দাবি করেছেন ওই জমি তার বাপ-চাচাদের এবং জমির গাছও তারাই লাগিয়েছেন। সরকারী ভাবে আদর্শ গ্রাম করার জন্য তারাই নাকি সরকারকে জমি দান করেছেন। এখন সরকারী প্রকল্পের কাজ শুরু হয়েছে তাই তারা গাছ কেটে নিয়ে যাচ্ছেন।

তবে এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর আল নাসীফ বলেছেন, যেখানে সরকারী ভাবে অসহায়দের জন্য আদর্শ গ্রাম নির্মাণ করা হচ্ছে সেটা সরকারী খাস জমি। সেখানে কাজ শুরু হয়ে যাওয়ায় এবং সময় কম থাকায় নিলাম হওয়ার পূর্বেই তিনি স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারকে ওই যায়গার গাছ কাটার হুকুম দিয়েছেন। গাছ কাটার পরে নিলামে বিক্রি করা হবে বলেও জানান এ কর্মকর্তা।