Tuesday 28th May 2024
Tuesday 28th May 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুর ইফা’র  দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার

শরীয়তপুর ইফা’র  দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার

 শরীয়তপুর ইসলামামিক ফাউন্ডেশনের আয়োজনে দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার ও যাকাত বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এবার ছয়টি উপজেলায় ১২১ জন দারিদ্রকে মোট ৫ লক্ষ ৮১ হাজার ৩৯৬ টাকা যাকাত দেয়া হয়েছে।  ইফা’র জেলা কার্যালয় থেকে শরীয়তপুর সদর উপজেলার ৪৪ জন দারিদ্র্যকে এক লক্ষ ৯১ হাজার ৫শ’ ৯০ টাকা বিতরণ করা হয়। এছাড়াও বাকী পাঁচটি উপজেলায় ৭৭ জন দারিদ্র্যকে যাকাতের অর্থ বিতরণ করা হয়।

৮ এপ্রিল সোমবার সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই অয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দিন আহমেদ। 

শুরুতেই পবিত্র কালামে পাক থেকে তিলাওয়াত করেন,জজ কোর্ট জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মোঃ আনিচুর রহমান। স্বাগত বক্তব্য ও প্রবন্ধ উপস্থাপন করেন,ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক কৃষিবিদ ড.মুহাম্মদ আবু তালহা। তিনি দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা সম্পর্কে ইসলামের ইতিহাসে যাকাতের অধ্যায়, যাকাত একই সাথে মুসলিম সরকারের ধর্মীয় ও অর্থনৈতিক কৌশল, যাকত-এর পরিচয়, যাকাতদাতা, যাকাতের হকদার,যাকাত আদায়ের কতৃপক্ষ, দরিদ্র কারা?,বিশ্বব্যাংকের সংজ্ঞা অনুযায়ী দরিদ্র এবং দেশে দরিদ্রের আনুমানিক হার, যাকাতের উদ্দেশ্যসমূহ, যাকাতের উল্লেখযোগ্য কয়েকটি উৎস, বাংলাদেশে যাকাত যোগ্য সম্পদের পরিমাণ সম্পর্কে বলেন, কয়েক বছর আগে দেশের সরকার অনুমোদিত বেসরকারি সেবা সংস্থা ‘সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট’ এর একটি গবেষণায় বলা হয়, বাংলাদেশে যাকাতযোগ্য সম্পদের পরিমাণ ১০ লাখ কোটি টাকা। এর আড়াই শতাংশ হারে যাকাতের পরিমাণ দাঁড়ায় প্রায় ২৫ হাজার কোটি টাকা। বাংলাদেশে ব্যক্তি মালিকানায় যে পরিমাণ মোট সম্পদ আছে তাতে বছরে ২৫ হাজার কোটি টাকা যাকাত আদায় করে তা বন্টন করা সম্ভব। এছাড়াও তিনি বাংলাদেশে দারিদ্র্য পরিস্থিতি, বাংলাদেশে দারিদ্র্যের হার, দারিদ্র্য বিমোচনে লক্ষ্যমাত্রায় পৌঁছার প্রথম সোপান ও সঠিকভাবে যাকাত ব্যবস্থাপনার সম্ভাব্য উপকারিতা ও কতিপয় সুপারিশ প্রবন্ধ পাঠ করেন। পরিশেষে সম্মানিত প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ ও সম্মানিত সুধিবৃন্দকে সালাম ও কৃতজ্ঞতা জানিয়ে এবং বিশেষজ্ঞগণের সুপরামর্শ প্রত্যাশা করেন। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন,পুলিশ সুপার মাহবুবুল আলম,সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাইনউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুদ্দিন গিয়াস, সদর উপজেলা মডেল মসজিদ পেশ ইমাম মাওলানা মোঃ কামরুজ্জামান ও ইসলামিক ফাউন্ডেশন ফিল্ড অফিসার  মোঃ শাহাবুদ্দিন প্রমুখ।