শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং

শরীয়তপুরে কৃষকের মাঝে বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ

শরীয়তপুরে কৃষকের মাঝে বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ

শরীয়তপুর সদর উপজেলার ৩৫৭ জন কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের উফশী বীজ ও সার বিতরণ করা হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) দুপুর ১২টায় সদর উপজেলা চত্ত্বরে এই বীজ ও সার বিতরণ করেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। ‘কৃষিই সমৃদ্ধি’ এই শ্লোগানে কৃষি প্রণোদনা কর্মসূচীর অংশ হিসেবে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই বীজ ও সার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।
বিতরণের পূর্বে জেলা প্রশাসক কাজী আবু তাহের কৃষকদের উদ্দেশ্যে বলেন, কৃষক ও কৃষির উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছেন। সরকারের প্রচেষ্টায় কৃষিতে আধুনিক চাষাবাদ ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা খাদ্যে সয়ংসম্পূর্ন। জেলা প্রশাসক বলেন, আমাদের দেশে দিন দিন জনসংখ্যা বাড়ছে আর কৃষি জমি কমছে। সুতরাং আমাদের উৎপাদন বাড়াতে হবে। তা না হলে আমাদের খাদ্যের জন্য অন্য দেশের কাছে হাত পাততে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোন অবস্থাতেই কৃষি জমি নষ্ট করা যাবেনা। কৃষি জমি নষ্ট করে মাছের প্রজেক্ট বা অপরিকল্পিত বাড়ি ঘর নির্মাণ করতে সরকার নিষেধ করেছেন। আর কোন অবস্থাতেই কৃষি জমির উপরের অংশের মাটি কেটে ইট ভাটায় বিক্রি করা যাবে না। জমির উপরের অংশের মাটি উর্বর। এই উর্বর মাটি বিক্রি করে সাময়িক লাভ হলেও ভবিষ্যতে আপনাদের জন্য বড় ক্ষতি হবে।
জেলা প্রশাসক কাজী আবু তাহের আরও বলেন, কৃষকদেরও সচেতন ও স্মার্ট হতে হবে। এখন ঘন ঘন জলবায়ু পরিবর্তন হচ্ছে। তাই জেনে শুনে সঠিক সময়ে জমিতে ফসল আবাদ করতে হবে। তা না হলে কৃষকদের ক্ষতির মুখে পড়তে হতে পারে। এ জন্য কৃষি অফিসারদের সাথে যোগাযোগ রাখার পরামর্শ দেন জেলা প্রশাসক।
এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রিফাতুল হোসাইন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমগীর হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সদর উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মোট ৩৫৭ জন কৃষকের প্রত্যেককে বিনামূল্যে ৫ কেজি আউশ ধানের উফশী বীজ, ১৫ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হয়।


error: Content is protected !!