Tuesday 16th April 2024
Tuesday 16th April 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত
ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

গাজায় ইসরায়েলি হামলায় ১২ হাজার ৬৬০ শিশু ও ৮ হাজার ৫৭০ জন নারী নিহত হয়েছে। যা সম্মিলিতভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিহত নারী ও শিশুর সংখ্যার চেয়ে অন্তত ৬ গুণ বেশি। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গাজা প্রশাসনের বারত দিয়ে আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি হামলার পর থেকে এখন পর্যন্ত ফিলিস্তিনি ভূখণ্ডটিতে ২৯ হাজার ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ১২ হাজার ৬৬০ শিশু ও ৮ হাজার ৫৭০ জনই নারী। এই সময়ে আহত হয়েছে আরও অন্তত সাড়ে ৬৯ হাজার ফিলিস্তিনি। যাদের ৭০ শতাংশেরও বেশি শিশু ও নারী।

জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশনের (এইচআরএমএমইউ) তথ্য মতে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ১০ হাজার ৩৭৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে ১৯ হাজার ৬৩২ জন। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা ৫৭৯ জন এবং নারী ২ হাজার ৯৯২ জন।

এই পরিসংখ্যান বিবেচনায় নিলে দেখা যায়, গাজায় ১৪০ দিনে ইসরায়েল যে পরিমাণ ফিলিস্তিনি শিশু ও নারীকে হত্যা করেছে তা দুই বছরে ইউক্রেন রুশ হামলায় নিহত নারী ও শিশুর সংখ্যার চেয়ে অন্তত ৬ গুণ বেশি।

এদিকে, ফিলিস্তিনি বিভিন্ন সূত্র বলছে—গাজায় নির্বিচারে বোমা ও বিস্ফোরক ব্যবহার করেছে এবং করছে ইসরায়েল। বিগত ১৪০ দিনে ইসরায়েল গাজায় অন্তত ৬৬ হাজার টন বিস্ফোরক ব্যবহার করে হামলা চালিয়েছে। গাজার আয়তন বিবেচনায় এই সময়ের মধ্যে অঞ্চলটির প্রতি বর্গ কিলোমিটারে অন্তত ১৮৩ টন করে বিস্ফোরক ফেলেছে ইসরায়েলি দখলদারেরা।