Sunday 21st July 2024
Sunday 21st July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুরে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস ও বিশ্ব টিকাদান সপ্তাহ

শরীয়তপুরে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস ও বিশ্ব টিকাদান সপ্তাহ

কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস ও বিশ্ব টিকাদান সপ্তাহ উপলক্ষ্যে শরীয়তপুরে আলোচনা সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে রোববার (২৮ এপ্রিল) বেলা ১১টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা ও কর্মশালার আয়োজন করা হয়। সিভিল সার্জন ডা. খলিলু রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন অরিরিক্ত পুলিশ সুপার (নড়িয়া সার্কেল) কামরুল হাসান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক সোহেল পারভেজ, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আব্দুল্লাহ, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুস সোবহান, ডা. শাহিনুর নাজিয়া ও জেলা ইপিআই সুপার মুজাম্মেল হক। এ সময় জেলা স্বাস্থ্য বিভাগের বিভিন্ন ইউনিটের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, আগামী ২৪ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত পালিত হবে বিশ^ টিকাদান সপ্তাহ ২০১৯। ১৯৭৯ সালের ৭ই এপ্রিল বাংলাদেশে ৬টি রোগের বিরুদ্ধে সম্প্রসারিত টিকাদান কার্যক্রম শুরু হয়, যা বর্তমানে ১০টি রোগের ক্ষেত্রে সম্প্রসারিত হয়েছে। জাতীয় টিকাদান কর্মসুচিতে ২০০৩ সালে হেপাটাইটিস-বি, ২০০৯ সালে হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা-বি, ২০১২ সালে হাম ও রুবেলার ১ ডোজ, হামের ২য় ডোজ এবং ২০১৫ সালে হাম ও রুবেলার ২য় ডোজ, পিসিভি ও আইপিভি সংযোগিত হয়। ২০১৯ সাল থেকে ১৫-৪৯ বছর বয়সী সন্তান ধারণক্ষম সকল মহিলাদের টিটি টিকার পরিবর্তে টিডি টিকা জাতীয় টিকাদান কর্মসুচিতে সংযোযিত হয়। যক্ষা রোগের জন্য জন্মের পর থেকে বিসিজ টিাকা ১ ডোজ, ডিফথেরিয়অ, হুপিংকাশি, ধনুষ্টংকার, হেপাটাইটিস হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা রোগের জন্য পেন্টাভ্যালেন্ট টিকা ৩ ডোজ ৬ সপ্তাহ, ১০ সপ্তাহ ও ১৪ সপ্তাহ বয়সে। নিউমোকক্কাল নিউমোনিয়ার জন্য পিসিভি টিকা ৩ ডোজ ৬ সপ্তাহ, ১০ সপ্তাহ ও ১৪ সপ্তাহ বয়সে। পোলিওমাইলাইটিস রোগের বিওপিভি তিন ডোজ ৬ সপ্তাহ, ১০ সপ্তাহ ও ১৪ সপ্তাহ বয়সে ও আইপিভি ২ ডোজ ৬ ও ১৪ সপ্তাহ বয়সে মুখে খাওয়াতে হবে। এছাড়া হাম ও রুবেলার এমআর টিকা ২ ডোজ ৯ মাস ও ১৫ মাস পূর্ন হলে দিতে হবে। ১৫ থেকে ৪৯ বছর বয়সী মহিলাদের ৫ ডোজ টিডি টিকার দিতে হবে। এগুলো দেওয়ার সময় প্রথম ডোজ ১৫ বছর বয়স হলেই দিতে হবে, দ্বিতীয় ডোজ প্রথম ডোজের ২৮ দিন পর, তৃতীয় ডোজ দ্বিতীয় ডোজের ৬ মাস পর, চতুর্থ ডোজ তৃতীয় ডোজের ১ বছর পর ও পঞ্চম ডোজ চতুর্থ ডোজের ১ বছর পর দিতে হবে।