শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই জমাদিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং

ডামুড্যায় ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি

ডামুড্যায় ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি

“বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন, প্রতিপাদ্যের আলোকে শরীয়তপুরের ডামুড্যায় ৫১তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার বর্ণাঢ্য সমবায় র‌্যালি ও র‌্যালি শেষে আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ডামুড্যা উপজেলা প্রশাসন ও সমবায় দপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খান । উপজেলা ইউআরসি কর্মকর্তা ফয়জুল কবির এর উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য রাখেন সমবায় কর্মকর্তা মোঃ রাশেদ আলম।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডামুড্যা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন মাঝি, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা খানম লাভলী, উপজেলা আইসিটি কর্মকর্তা লিটন মুন্সি, জয়নাল আবেদীন,সাধারণ সম্পাদক, ধানকাটি প্রগতি সঞ্চয় ঋনদান সমবায় সমিতি,নির্বাহী কর্মকর্তা, শহিদুল ইসলাম, পৈতকাঠি সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি,ডামুড্যা প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম সোহেল, সাধারণ সম্পাদক মোঃ নান্নু মৃধা
সহ কর্মকর্তাবৃন্দ ও সমবায় সদস্যগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভার সভাপতি ইউএনও হাছিবা খান বলেন, বর্তমান সরকার ক্ষুধা, দারিদ্র্য, বৈষম্য ও দুর্নীতিমুক্ত সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার সমবায়ের মাধ্যমে কৃষি জমি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে ব্যাপক কার্যক্রম নিয়েছে। তিনি বলেন, দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে বিপুল সংখ্যক গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীকে ক্ষুদ্র ঋণ, আয়বর্ধনমূলক প্রশিক্ষণ ও উপকরণসহ বিভিন্ন সহায়তা প্রদান করা হচ্ছে।

বক্তব্যে উপজেলা চেয়ারম্যান মো: আলমগীর হোসেন বলেন,সমবায় জাতীয় অর্থনীতিতে কৃষি, মৎস্য, পশুপালন, পোশাক, দুগ্ধ উৎপাদন, আবাসন, ক্ষুদ্র ঋণ ও সঞ্চয়, কুটির-চামড়াজাত-মৃৎ শিল্প ইত্যাদি খাতের বিকাশ, কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে উন্নয়নসহ ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে বিশাল অবদান রাখছে।

উল্লেখ্য, দেশে সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজিগঠন, বিনিয়োগ, কর্মসংস্থান, উৎপাদন, বিপণন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নসহ সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। প্রতি বছরের ন্যায় এবারও দেশব্যাপী সরকার-সমবায় সম্মিলিত উদ্যোগে আড়ম্বরপূর্ণভাবে দিবসটি পালিত হচ্ছে।


error: Content is protected !!