বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং, ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই রজব, ১৪৪৪ হিজরী
বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

ডিসির হস্তক্ষেপে সাড়ে ৩শ একর কৃষি জমি জলাবদ্ধতামুক্ত

ডিসির হস্তক্ষেপে সাড়ে ৩শ একর কৃষি জমি জলাবদ্ধতামুক্ত

জলাবদ্ধতামুক্ত হয়ে প্রায় সাড়ে ৩শ একর কৃষি জমি। শরীয়তপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. পারভেজ হাসানের হস্তক্ষেপে জলাবদ্ধতামুক্ত ।

ঘটনাটি ঘটেছে গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের বসকাটি, চর মাইজারি ও কুলচরি পাতারচর এলাকায়। এসব এলাকার কৃষি জমি বছরের বেশিরভাগ সময় পানির নিচে অর্থাৎ ডুবে থাকতো জলাবদ্ধতার কারণে।

সেই জমিতে এখন জলবদ্ধতামুক্ত। হয়েছে কৃষিকাজের পণ্য উৎপাদনের জন্য প্রস্তুত। এমন তথ্য জানিয়েছেন, গোসাইরহাট উপজেলা সহকারী কমিশনার ভূমি সুজন দাশগুপ্ত।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর ঘোষণা “এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না” এই নির্দেশনা বাস্তবায়নে জেলা প্রশাসন বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করেছে। এমন সংবাদের ভিত্তিতে কুচাইপট্টি ইউনিয়নের কিছু কৃষক ইউপি চেয়ারম্যান নাসির উদ্দিন স্বপনের মাধ্যমে তাদের প্রায় সাড়ে ৩শ একর জমিকে জলাবদ্ধতামুক্ত করার জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করে।

জেলা প্রশাসক মো. পারভেজ হাসান তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানে ব্যবস্থা নিতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা প্রদান করে। উপজেলা পরিষদের সরকারি প্রকল্পকে কাজে লাগিয়ে উপজেলা প্রশাসন ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমস্যার সমাধান করে। বর্তমানে ছোট খাল কেটে তাতে পাইপ বসিয়ে পানি অপসারণের কাজ প্রায় শেষের দিকে।

জানুয়ারির প্রথম সপ্তাহের দিকে কৃষকরা সয়াবিন ও সরিষা চাষ শুরু করবে। এই জমিতে আগে যখন শুধু গ্রীষ্মকালে চাষ হতো পানি অপসারণের ফলে এই জমিতে খরিপ-১, খরিপ-২ ও রবি শষ্য চাষ করা যাবে জানান তিনি। এব্যাপারে উপকারভোগী কৃষক ও কুচাইপট্টির জনসাধারণ জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।


error: Content is protected !!