শুক্রবার, ১২ই আগস্ট, ২০২২ ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই মুহাররম, ১৪৪৪ হিজরী
শুক্রবার, ১২ই আগস্ট, ২০২২ ইং

পার্বত্য অঞ্চলে শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন অব্যাহত রাখা হবে: বীর বাহাদুর উশৈসিং

পার্বত্য অঞ্চলে শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন অব্যাহত রাখা হবে: বীর বাহাদুর উশৈসিং

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার বর্তমান সরকারের ইশতেহারে রুপান্তরিত হয়েছে। এই ইশতেহার আলোকে একটি উন্নত-সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম বিনির্মাণে এ অঞ্চলে শান্তি, সম্প্রীতি আর উন্নয়ন অব্যাহত রাখা হবে।
গতকাল পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘পার্বত্য জেলাসমূহের দারিদ্র্য বিমোচনে কৌশল নির্ধারণ’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে মন্ত্রী এসব কথা বলেন। কর্মশালায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মো: নূরুল আমিন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত সচিব (উন্নয়ন) সুদত্ত চাকমা।
মন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চলে বিদ্যুৎ সরবরাহের জন্য ৫৬৫ কোটি টাকার প্রকল্প চলমান আছে। এছাড়াও দুর্গমতার কারণে যেখানে বিদ্যুৎ সরবরাহ সম্ভব হচ্ছে না সেখানে সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করা হচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ তথা অবকাঠামোগত উন্নয়নে বিভিন্ন প্রকল্প অব্যাহত আছে এবং প্রধানমন্ত্রীর নির্দেশে নানামুখী নতুন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে।
বীর বাহাদুর উশৈসিং আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দূরদর্শী নেতৃত্বে পার্বত্য অঞ্চলে সশস্ত্র সংঘাতকে রাজনৈতিক সমস্যা হিসেবে চিহ্নিত করে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর শান্তি চুক্তি সম্পাদন করেন। যার ফলে পার্বত্য এলাকায় উন্নয়ন তরান্বিত হয়। বিএনপি-জামাত জোট এই চুক্তিকে কালো চুক্তি আখ্যায়িত করে পুনরায় পার্বত্য অঞ্চলকে অস্থিতিশীল করতে চেয়েছিল কিন্তু শান্তিপ্রিয় পার্বত্যবাসী তা হতে দেয়নি।
কর্মশালায় বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান যথাক্রমে ক্য শৈ হ্লা, বৃষকেতু চাকমা ও কংজরী চৌধুরী, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্যবৃন্দ, তিন জেলা পরিষদের প্রধান নির্বাহীগণ, জেলা প্রশাসনের প্রতিনিধি, বিভিন্ন উপজেলার চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত ছিলেন।


error: Content is protected !!