মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং, ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং

জাজিরার পদ্মা নদী থেকে মা ইলিশ, কারেন্ট জাল ও স্পীডবোটসহ ২৫ জেলে আটক

জাজিরার পদ্মা নদী থেকে মা ইলিশ, কারেন্ট জাল ও স্পীডবোটসহ ২৫ জেলে আটক

২৬ অক্টোবর শনিবার র‌্যাব-৮, সিপিসি-৩, মাদারীপুর ক্যাম্প কর্তৃক শরীয়তপুর জাজিরা উপজেলার পদ্মা নদী থেকে বিপুল পরিমান মা ইলিশ, কারেন্ট জাল ও মাছ ধরার স্পিডবোটসহ ২৫ জন জেলে আটক করা হয়েছে। শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার পদ্মা নদী অভিযান পরিচালনা করা হয়।
অভিযান পরিচালনা করেন র‌্যাব-৮, সিপিসি-৩, মাদারীপুর ক্যাম্পের কোম্পানী অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ তাজুল ইসলাম, শরীয়তপুর জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ বৈরাগী, জাজিরা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহবুবুল হক।
অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ তাজুল ইসলাম জানান, শরীয়তপুর জেলার জাজিরা উপজেলার পদ্মা নদী হতে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে প্রজনন মৌসুমে মা ইলিশ আহরণ করার অপরাধে ২৫ জন জেলেকে বিপুল পরিমাণ মা ইলিশ, কারেন্ট জাল ও স্পিডবোটসহ আটক করে। এ সময় আটককৃত জেলেদের নিকট হতে ২০০ কেজি মা ইলিশ (আনুমানিক মূল্য ০৫ লক্ষ টাকা) ও ০২ লক্ষ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল (আনুমানিক ৪০ লক্ষ টাকা) ও ১৩টি স্পিডবোট (আনুমানিক মূল্য ৫২ লক্ষ টাকা) উদ্ধার করা হয়।
তিনি জানান, আটককৃত জেলেদেরকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জাজিরা উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ মাহবুবুল হক বাংলাদেশ দন্ডবিধির ১৮৮ ধারা মোতাবেক ১৫জন জেলেকে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দেন এবং ১০জন জেলেকে ৫ হাজার টাকা করে সর্বমোট ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট এর উপস্থিতে উদ্ধারকৃত ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়, কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং স্পিডবোট জব্দ করা হয়।