• ব্রেকিং নিউজ

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বানী

    প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ সময়: ৬:৪৪ অপরাহ্ণ 141 বার

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বানী

    একেএম এনামূল হক শামীম এমপি
    মাননীয় উপ-মন্ত্রী
    পানি সম্পদ মন্ত্রনালয়

    সাংগঠনিক সম্পাদক
    বাংলাদেশ আওয়ামী লীগ।

    বাণী

    যাদের আত্মত্যাগ ও জীবনের বিনিময়ে বিশ্বের দরবারে স্বীকৃতি মিলেছে বাংলা ভাষা, মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তাদের প্রতি রইলো আমার বিনম্র ও সশ্রদ্ধ সালাম। ভাষা আন্দোলন ছিল বাংলার স্বাধিকার আন্দোলনের সুতিকাগার। ৫২ সালের ভাষা আন্দোলনের পথ বেয়েই ১৯৭১ সালে জাতির জনকের নেতৃত্বে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করেছিলাম। আজকের দিনে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদেরও গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।
    একই সঙ্গে আমরা সকলে মিলে যেন একটি সুন্দর ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে পারি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারি সেই প্রত্যাশা রইলো।
    মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৫ উপলক্ষে স্থানীয় দৈনিক রুদ্রবার্তা পত্রিকা বিশেষ সংখ্যা প্রকাশ করবে জেনে আমি আনন্দিত। আমি পত্রিকার সার্বিক মঙ্গল কামনা করছি। সেই সাথে দৈনিক রুদ্রবার্তা’র সম্পাদনা পরিষদসহ সকলকে জানাই মহান ২১ এর শুভেচ্ছা ও অভিনন্দন।


    মোঃ ইকবাল হোসেন অপু এমপি
    বাংলাদেশ জাতীয় সংসদ, শরীয়তপুর-১

    কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য
    বাংলাদেশ আওয়ামীলীগ।

    বাণী

    আজ ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজকের এইদিনে বাংলার দামাল ছেলেরা রক্তচোষা পাকিস্তানী স্বৈর শাসকদের বাঁধা উপেক্ষা করে মাতৃভাষার অধিকার আদায়ের জন্য নির্ভয়ে জীবন উৎসর্গ করেছে। আমি সেই সকল ভাষা সৈনিকদের শ্রদ্ধাভরে স্মরণ করছি এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।
    বর্তমান সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী। আমি বিশ্বাস করি মুক্ত সাংবাদিকতার উৎকর্ষার যুগে দৈনিক রুদ্রবার্তা সহ দেশের সকল প্রিন্ট ও ইলেকট্্রনিক্স মিডিয়া- এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত, অসাম্প্রদায়িক, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় গৌরবোজ্জল ভুমিকা পালন করবে। আমি দৈনিক রুদ্রবার্তার উত্তরোত্তর সাফল্য কামনা করছি।
    জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, বাংলাদেশ চিরজীবি হউক।


    নাহিম রাজ্জাক
    সংসদ সদস্য
    শরীয়তপুর-৩

    বাণী

    ২১ শে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের জাতীয় জীবনে ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ অধ্যায়। আজকের এ দিনে শ্রদ্ধাভরে স্মরণ করছি সকল ভাষা সৈনিককে, সাথে দিবসটি উপলক্ষে সকল দেশপ্রেমীদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। ১৯৫২ সালের এই দিনে মায়ের ভাষার জন্য যারা রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। যার পথ বেয়েই ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পরে বিশ্বের বুকে মাথা উচু করে দাড়িয়েছিল স্বাধীন বাংলাদেশের পতাকা। ৩০ লক্ষ শহীদ ২ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত স্বাধীনতার মাধ্যমে বাঙ্গালী জাতি পেয়েছিল বাংলাদেশ নামক একটি ভূ-খন্ড।
    মহান মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দৈনিক রুদ্রবার্তার বিশেষ সংখ্যা প্রকাশিত হচ্ছে জেনে আমি আনন্দিত এবং রুদ্রবার্তার এই প্রকাশনার ভূয়সী প্রশংসা করছি।


    কাজী আবু তাহের
    জেলা প্রশাসক
    শরীয়তপুর

    বাণী

    আজ ২১ ফেব্রুয়ারি, রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশের ইতিহাসে এ দিনটি একই সাথে শোকাবহ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত দিন। ১৯৫২ সালের এ দিনে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশের গুলি বর্ষণে শহীদ হন সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরো অনেকে। পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য প্রাণ দেয়ার এরূপ ঘটনা আর দ্বিতীয়টি নেই। তাঁদের অবদান ও আত্মত্যাগের ফলে যেমন রক্ষা পেয়েছে বাংলাভাষার মর্যাদা, তেমনি রোপিত হয় বাঙালি জাতির হাজার বছরের স্বপ্ন-স্বাধীনতার চেতনা। বস্তুত ১৯৫২ সনের ঐতিহাসিক পথ বেয়েই ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আপোষহীন নেতৃত্বে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়। ভাষা আন্দোলনের মহান শহীদদের বাঙালি জাতি ও বাংলাভাষী জনগোষ্ঠী চিরদিন কৃতজ্ঞ চিত্তে স্মরণ করবে।
    অমর একুশের মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদের অনন্য বহিঃপ্রকাশ ঘটে। ভাষার প্রশ্ন যদিও এর মূল প্রেরণা, তবুও এর শিকড় ছড়িয়েছিল জীবনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থাসহ সর্বক্ষেত্রে। ইউনেস্কো কর্তৃক এ দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতির মাধ্যমে দিনটি বিশ্বের সব জাতি গোষ্ঠীর নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় ঐক্য ও বিজয়ের প্রতীক হয়ে উঠেছে। অমর একুশের শিক্ষা হলো আমাদের আদর্শ, আমাদের ত্যাগ ও তিতিক্ষা। বাংলাদেশের অগণিত সূর্য-সন্তানেরা; যাঁরা রাঙিয়ে গেছে রাজ পথকে, গুঁড়িয়ে দিয়েছে শাসকের কালো হাতকে, উপেক্ষা করেছে রক্তিম শ্যেন-চক্ষুকে–সেই অমর ভাইয়েরাই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদের অসীম প্রেরণার অফুরান উৎস।
    মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ উপলক্ষ্যে আমি বাংলাভাষীসহ পৃথিবীর বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর প্রতি আন্তরিক শুভেচ্ছা ও মহান ভাষা আন্দোলনে শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।


    “বাণী”
    পুলিশ সুপার, শরীয়তপুর।

    মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে দৈনিক রুদ্রবার্তা পত্রিকাটি বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করতে যাচ্ছে জেনে আমি আনন্দিত। ক্রোড়পত্র প্রকাশের উদ্যোগ’কে স্বাগত জানাই। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের স্বাধীকার অর্জনের এক শুভ সূচনা। এরই পথ ধরে অর্জিত হয়েছে স্বাধীনতা, সৃষ্টি হয়েছে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র “বাংলাদেশ”। বাঙ্গালি জাতি পেয়েছে মায়ের ভাষায় কথা বলার অধিকার। বিশ্বের দরবারে সমাদৃত হয়েছে বাংলা ভাষা, রূপ নিয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। শরীয়তপুর জেলার পুলিশ বাহিনীর পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জানাই সেই সকল শহীদদের যাদের আত্মত্যাগের ফসল আজ আমরা ভোগ করছি। একই সাথে তাদের আত্মার মাগফেরাত কামনা করছি।

    আল্লাহ্ আমাদের সহায় হোক।

    (আব্দুল মোমেন, পিপিএম)
    পুলিশ সুপার, শরীয়তপুর।

    :: শেয়ার করুন ::

    Comments

    comments

    সংবাদটি ফেইসবুকে শেয়ার করুন

    দৈনিক রুদ্রবার্তা/শরীয়তপুর/২৩ ফেব্রুয়ারি ২০১৯/


    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক রুদ্রবার্তা

  • error: নিউজ কপি করা নিষেধ!!