• ব্রেকিং নিউজ

    শরীয়তপুরে ৪৮তম সমবায় দিবস পালিত

    রুদ্রবার্তা প্রতিবেদক

    প্রকাশিত: ০৩ নভেম্বর ২০১৯ সময়: ৭:৪৬ পূর্বাহ্ণ 24 বার

    শরীয়তপুরে ৪৮তম সমবায় দিবস পালিত

    “বঙ্গবন্ধুর দর্শণ, সমবায়ে উন্নয়ন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে শরীয়তপুর জেলায় ৪৮তম সমবায় দিবস পালিত হয়।
    শরীয়তপুর সমবায় বিভাগের আয়োজনে ২ নভেম্বর শনিবার সকাল ১০টায় দিবসটি র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে পালিত হয়।
    র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, শরীয়তপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ মামুনুল হাসান।
    জেলা সমবায় অফিসার গাজী মোহাম্মদ সালাউদ্দিন-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ) আল মামুন শিকদার, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে ও শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহাবুর রহমান শেখসহ বিভিন্ন সমবায় সমিতির সংশ্লিষ্ট সদস্যবৃন্দ।
    সুমাইয়া শারমিনের উপস্থাপনায় আরও উপস্থিত ছিলেন জেলা, উপজেলা সমবায় অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও সমবায় অধিদপ্তর থেকে রেজিস্ট্রেশনকৃত সমবায় সমিতির সংশ্লিষ্টরা। “সমবায় সংগীত” পেশ করেন জেলা সমবায় অধিদপ্তরের কর্মকর্তা মোঃ মহসিন মিয়া।
    র‌্যালীটি শরীয়তপুর শিল্পকলা একাডেমী থেকে প্রধান প্রধান সড়ক অতিক্রম করে শরীয়তপুর সদর উপজেলা সামনে এসে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়।
    আলোচনা সভায় বক্তারা বলেন, “দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ” এ শ্লোগানকে সামনে রেখে সৃষ্টি হয়েছিল সমবায়। সকলে মিলে সমবায়ের মাধ্যমে দেশের, সমাজের উন্নয়ন করা সম্ভব। বাংলাদেশ যখন স্বাধীন হয়, তখন গ্রাম ও সমাজের উন্নয়নের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় সমিতি গঠন করেছিল। সমবায় সমিতির মাধ্যমে তৃণমূল থেকে দেশের উন্নয়ন যেভাবে সম্ভব, অন্যভাবে এটা করা সম্ভব নয়।
    উল্লেখ্য, ১৮৪৪ সালে যুক্তরাজ্যে প্রথম সমবায় সমিতি প্রতিষ্ঠিত হয়। এরপর ১৮৬৬ সালে ডেনমার্কে সমবায় আন্দোলন শুরু হয়। এক বছর পর আমেরিকায় কৃষক সমবায় সমিতি প্রতিষ্ঠার মধ্য দিয়ে সমবায়ের নতুন দিগন্ত উন্মোচিত হয়। তারপর ইংল্যান্ড থেকে শুরু করে চীন, রাশিয়া, ফ্রান্সসহ সব দেশে সমবায় গঠন করা হয়। ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক সমবায় মৈত্রী সংস্থা। ১৯০৪ সালে লর্ড কার্জনের সমবায় ঋণদান সমিতি আইন জারির মধ্য দিয়ে উপমহাদেশে সমবায় আন্দোলন শুরু হয়। ১৯৪০ সালে বঙ্গীয় আইন পরিষদে পাস করা দি বেঙ্গল কো-অপারেটিভ সোসাইটি অ্যাক্ট দিয়ে ১৯৮৪ সাল পর্যন্ত সমবায় পরিচালিত হয়। এরপর ১৯৮৪ সালে সমবায় অধ্যাদেশ, ১৯৮৭ ও ১৯৮৯ সালে প্রণয়ন করা হয় সমবায় নিয়মাবলি। ১৯৯৫ সালে জাতিসংঘ সমবায় দিবসের স্বীকৃতি দেয়।

    :: শেয়ার করুন ::

    Comments

    comments

    সংবাদটি ফেইসবুকে শেয়ার করুন

    দৈনিক রুদ্রবার্তা/শরীয়তপুর/০৩ নভেম্বর ২০১৯/


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দৈনিক রুদ্রবার্তা

  • error: নিউজ কপি করা নিষেধ!!