• ব্রেকিং নিউজ

    ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজে জেএসসি পরীক্ষার্থী বাহিস্কার, শিক্ষক অব্যাহতি ও অভিভাবককে কারাদন্ড

    রুদ্রবার্তা প্রতিবেদক

    প্রকাশিত: ০৬ নভেম্বর ২০১৯ সময়: ৮:০৬ পূর্বাহ্ণ 414 বার

    ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজে জেএসসি পরীক্ষার্থী বাহিস্কার, শিক্ষক অব্যাহতি ও অভিভাবককে কারাদন্ড

    শরীয়তপুর সদর উপজেলার ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজ কেন্দ্রে ২০১৯ সনের জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। উপজেরার ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজ, চিকন্দী শরব আলী উচ্চ বিদ্যালয়, শৌরপাড়া মনোয়ার খান উচ্চ বিদ্যালয়, গঙ্গানগর আদর্শ স্কুল এন্ড কলেজ ও বেড়া চিকন্দী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কেন্দ্রে পরীক্ষা দেয়। পরীক্ষা চলাকালিন ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজ কেন্দ্রে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠে। গত সোমবার ছিল ইংরেজী পরীক্ষা। পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে জেলা প্রশাসক কার্যালয়ের গোপনীয় শাখার সহকারী কমিশনার মো. জুলহাস সৌরভ ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজ কেন্দ্রে যায়। পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত জায়গায় ১৪৪ ধারা ভঙ্গ করে বহিরাগতরা পরীক্ষার্থীদের নকল সরবরাহ করতে দেখেন পরিদর্শনকারী ম্যাজিস্ট্রেট। তাদের মধ্য থেকে উপজেলার চর চিকন্দী গ্রামের মৃত ইছব হাওলাদারের পুত্র জয়নাল হাওলাদার (৩২) কে আটক করে পুলিশ। পরবর্তীতে আটককৃত জয়নালকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১৮৬০ সালের দন্ডবিধি আইনের ১৮৮ ধারা অনুযায়ী ১ মাস কারাদন্ড প্রদান করেন। পরীক্ষা চলাকালিন সময় অসদুপায় অবলম্বনের দায়ে চিকন্দী শরব আলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র জিহাদ ঢালীকে বহিস্কার করা হয়। পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব ছিল না তবুও পরীক্ষা কেন্দ্রে অবস্থান করায় গঙ্গানগর আদর্শ স্কুল এন্ড কলেজের তিন শিক্ষককে দায়িত্ব পালন থেকে অব্যাহতি প্রদান করা হয়।
    জানা যায়, ডোমসার জগৎচন্দ্র ইন্সটিটিউশন কেন্দ্রে পরীক্ষা চলাকালিন সময় ব্যাপক অনিয়ম হয়। অভিভাবকগণ আইন অমান্য করে নকল সরবরাহ করে, শিক্ষকরা তাদের পরিচিত ছাত্রদের পরীক্ষায় সহায়তা করেন। কেন্দ্র সচিব এতে কোন প্রকার বাধা না দেয়ায় ছাত্ররাও বেপরোয়া হয়ে ওঠে। প্রশাসন বিষয়টি আমলে নেয়ায় মঙ্গলবারের আইসিটি পরীক্ষা অনেকটা শৃঙ্খলের মধ্যে অনুষ্ঠিত হয়।
    ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজ এর অধ্যক্ষ ও পরীক্ষা কেন্দ্রের সচিব কবিরাজ আ. খালেক বলেন, পরীক্ষা চলাকালিন পরীক্ষার্থী বহিস্কার ও শিক্ষকদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার বিধান রয়েছে। সেই অনুযায়ী চিকন্দী শরব আলী উচ্চ বিদ্যালয়ের এক পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। পরীক্ষা চলাকালিন সময় গঙ্গানগর আদর্শ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের তিনজন শিক্ষক কেন্দ্রে ছিল। ওই শিক্ষকদের পরীক্ষা কেন্দ্রে কোন দায়িত্ব ছিল না। তাই পরবর্তী পরীক্ষায় যেন তাদের কোন দায়িত্ব না দেয়া হয় এমন নির্দেশ প্রদান করেন কর্তব্যরত ম্যাজিস্ট্রেট। পরবর্তী পরীক্ষায় সেই সকল শিক্ষকদের কোন দায়িত্ব দেয়া হবে না। এ সকল বিষয়ে প্রতিবেদন তৈরী করে জেলা প্রশাসক কার্যালয়ে প্রেরণ করেছি। পরীক্ষা কেন্দ্রের বাহির থেকে একজন অভিভাবক পরীক্ষা কেন্দ্রের ভিতরে এক ছাত্রকে নকল সরবরাহ করার চেষ্টা করছিল। তখন তাকে গ্রেফতার করে ১ মাসের সাজা প্রদান করা হয়েছে বলে শুনেছি।
    এ বিষয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনাকারি নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলহাস সৌরভ বলেন, ডোমসার জগৎচন্দ্র ইনস্টিটিউশন এন্ড কলেজ কেন্দ্রে জেএসসি পরীক্ষা ২০১৯ এর ইংরেজী বিষয়ে পরীক্ষা দিচ্ছিল ছাত্ররা। পরীক্ষা কেন্দ্রের ভিতরে প্রবেশ করে অনেকে নকল সরবরাহ করছিল। তখন তাদের মধ্য থেকে একজনকে আটক ১ মাসের সাজা প্রদান করা হয়েছে। এক ছাত্র নকল বহন করায় তাকে বহিস্কার করার জন্য এবং তিন শিক্ষক পরীক্ষার নিয়ম অমান্য করে পরীক্ষা কেন্দ্রে অবস্থান করছিল তাদের পরবর্তী পরীক্ষায় দায়িত্ব পালন থেকে অব্যাহতি দিয়ে প্রতিবেদন জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরনের জন্য বলা হয়েছে।

    :: শেয়ার করুন ::

    Comments

    comments

    সংবাদটি ফেইসবুকে শেয়ার করুন

    দৈনিক রুদ্রবার্তা/শরীয়তপুর/০৬ নভেম্বর ২০১৯/


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দৈনিক রুদ্রবার্তা

  • error: নিউজ কপি করা নিষেধ!!