Saturday 13th July 2024
Saturday 13th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

এনএসবিপি কর্তৃক “বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস” উদযাপিত

এনএসবিপি কর্তৃক “বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস” উদযাপিত

মঙ্গলবার (১৫ অক্টোবর) ছিল ৫১তম “বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস”। দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছিল “সাদা ছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি”।
দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের স্বনির্ভর ও আত্মবিশ্বাসের সাথে নির্বিঘে চলাচলের জন্য সাদা ছড়ি ব্যবহারে সচেতনতা বৃদ্ধি এই দিবসের লক্ষ্য। দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদে চলাফেরা নিশ্চিত করতে ১৯৬১ সাল থেকে প্রতিবছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়ে আসছে।
৫১তম “বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস” উপলক্ষ্যে ‘ন্যাশনাল সোসাইটি অব দি ব্লাইন্ড এন্ড পারশ্যালীসাইটেড (এনএসবিপি), বাংলাদেশ’কর্তৃক মঙ্গলবার বিকাল ৪ টায় সংস্থাটির ফুলবাড়ী গেটস্থ ফাউন্ডেশন অফিস প্রাঙ্গণে ৫০০ জন দৃষ্টিহীন ও দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের সমন্বয়ে প্রতিবছরের ন্যায় এ বছরও দৃষ্টিহীনদের নেতৃত্বদান প্রশিক্ষণ, আলোচনা সভা ও সাদা ছড়ি, ব্রেইল শিক্ষা উপকরণ, মেমোরি কার্ডসহ এমপি থ্রি ইত্যাদি বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন এটিএম নজরুল ইসলাম এমজেএফ, ২য় ভাইস ডিস্ট্রিক্ট গভর্নর, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, ডিস্ট্রিক্ট ৩১৫ বি২, বাংলাদেশ।
নজরুল ইসলাম তাঁর বক্তৃতায় বলেন “অন্ধত্ব নিবারণ করায় আমাদের লক্ষ্য, দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় বরং তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে কিভাবে স্বনির্ভর করে তোলা যায় সেই কাজই এনএসবিপি এবং আমরা করার আপ্রাণ চেষ্টা করছি। আমরা বিশ্বাস করি দৃষ্টি প্রতিবন্ধীরা প্রশিক্ষণ পেলে জীবনে অনেক বড় কিছু করতে পারবে”। এ সময় প্রধান অতিথি নিজ হাতে দৃষ্টিহীনদের মাঝে বিভিন্ন উপকরণ তুলে দেন। উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন এস.এম হাফিজ আল আসাদ, পিএমজেএফ, ১ম ভাইস ডিস্ট্রিক্ট গভর্নর, ডিস্ট্রিক্ট ৩১৫ বি২, বাংলাদেশ ও লায়ন এস.এম ওয়াহিদুজ্জামান বাবর, এমজেএফ (পি.ডি.জি), সাবেক ডিস্ট্রিক্ট গভর্নর, ডিস্ট্রিক্ট ৩১৫ বি২, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল,বাংলাদেশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লায়ন মাইন উদ্দিন চৌধুরী, প্রেসিডেন্ট, এনএসবিপি, বাংলাদেশ।