রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা জমাদিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং

শরীয়তপুর সদরে কৃষকদের মাঝে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণ

শরীয়তপুর সদরে কৃষকদের মাঝে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণ করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মন্দীপ ঘরাই । ছবি- দৈনিক রুদ্রবার্তা

শরীয়তপুর সদর উপজেলায় ২ হাজার ৮০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণ শুরু হয়েছে।
সোমবার ১৫ নভেম্বর সকাল ১০ টায় সদর উপজেলা চত্বরে বীজ ও সার বিতরণ অনুষ্ঠান উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মন্দীপ ঘরাই। সদর উপজেলা কৃষি অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।

এসময় উপজেলা কৃষি অফিসার মো. আলমগীর হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ তালুকদার সহ উপজেলা কৃষি অফিসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার আলমগীর হোসেন বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় এই কৃষি প্রণোদনা কর্মসূচির প্রয়াস। যে সকল ফসলের প্রণোদনা দেওয়া হল তা উচ্চ ফলনশীল। রোগ ও পোকামাকড় প্রতিরোধী। এ কর্মসূচির ফসল গুলোতে অধিক ফলন নিশ্চিতকরণের জন্য যথাযথভাবে উন্নত প্রযুক্তির সমন্বয় নিশ্চিত করতে হবে।

উপজেলা নির্বাহি অফিসার মন্দীপ ঘরাই কৃষকদের উদ্দেশ্যে বলেন, যে ফলগুলো আপনাদের জন্য দেওয়া হলো তা উন্নত প্রযুক্তি ব্যবহার করে উৎপাদন করতে হবে। তাহলে অধিক ফলন সম্ভব। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ ঐকান্তিক প্রচেষ্টার ফলস্বরূপ এ কর্মসূচিগুলো বাস্তবায়তি হচ্ছে।

সদর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রণোদনা কর্মসূচিতে শরীয়তপুর সদর উপজেলার পৌরসভাসহ ১১টি ইউনিয়নের মোট ২হাজার ৮০ জন কৃষকের মাঝে উপকরণ বিতরণ করা হবে।

এরমধ্যে গম ফসলের ৪৪০ জন, ভুট্টা ফসলের ২২০ জন, সরিষা ফসলের ৮৯০ জন, সূর্যমুখী ফসলের ৪০ জন, মসুর ফসলের ২০০ জন, খেসারির ৮০ জন, মুগের ৫০ জন ও পেঁয়াজের ৬০ জন নির্বাচিত করা হয়েছে।