বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং, ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ
আজ বৃহস্পতিবার | ৯ই এপ্রিল, ২০২০ ইং

রবিবার থেকে শুরু হয়েছে শরীয়তপুরের অধিকাংশ কুকুরকে টিকা দেয়া

মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০ | ১২:৪৬ পূর্বাহ্ণ | 69Views

রবিবার থেকে শুরু হয়েছে শরীয়তপুরের অধিকাংশ কুকুরকে টিকা দেয়া

বিশ্ব থেকে জ্বলাতঙ্ক নির্মূল ২০৩০ এর ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে শরীয়তপুর সদর উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে হয়ে গেলো এনিম্যাল স্টাফ কন্ট্রোল ট্রেনিং। যেখানে জলাতঙ্ক নির্মূলে কুকুরকে ভ্যাক্সিনেশন কার্যক্রমে নিয়োজিত কর্মীদের হাতে কলমে প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়।
ট্রেনিং উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুস সোবাহান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ তরুন কুমার পাল, স্বাস্থ্য পরিদর্শক, প্রতিটি ইউনিয়ন এর সহকারী স্বাস্থ্য পরিদর্শক।
উক্ত ট্রেনিং এ অংশগ্রহন করেন ইউনিয়ন হতে আগত ডাটা সার্ভেয়ার, স্থানীয় কুকুর ধরার সাহায্য কর্মী। প্রাণি সম্পদ হতে কুকুরকে টিকা প্রদান করার জন্য অভিজ্ঞ ভেক্সিনেটর। এছাড়াও কুকুর ধরার জন্য সিরাজগঞ্জ ও ঢাকা থেকে আগত অভিজ্ঞ “এক্সপার্ট ডগ ক্যাচার” ট্রেনিং এ অংশগ্রহন করেন।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জুনোটিক ডিজিজ কন্ট্রোল এর এমডিভি সুপারভাইজার মোঃ তৌকির আহমদ রবিন এবং ভেটেরিনারি অফিসার ডাঃ রাশেদ খান বর্ষন ট্রেনিংটি পরিচালনা করেন। যেখানে প্রত্যেককে তার কাজ সূচারূ ভাবে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।
এর আগে ১২ই ফেব্রুয়ারি ২০২০ তারিখ অনুষ্ঠিত হয় শরীয়তপুর সদর উপজেলা অবহিতকরণ সভা এবং ১৩ই ফেব্রুয়ারী মাইক্রোপ্লান। যেখানে পৌরসভাসহ সমগ্র সদর উপজেলায় এই ভ্যাক্সিনেশন ক্যাম্পিং চালানোর সূক্ষ পরিকল্পনা করা হয়।
উল্লেখ্য, ১৫ মার্চ হতে ১৯ মার্চ পাচঁদিন ব্যাপি ভোর ৬ টা হতে প্রতিদিন দুপুর ১ টা পর্যন্ত এই কার্যক্রম পরিচালিত হবে। এই টিকাদান কার্যক্রমের মাধ্যমে শরীয়তপুর সদর উপজেলার কমপক্ষে ৮০ ভাগ কুকুরকে জলাতঙ্ক প্রতিশেধক দেয়ার লক্ষ্য জানানো হয়।


-Advertisement-
সর্বশেষ  
জনপ্রিয়  

ফেইসবুক পাতা

-Advertisement-
-Advertisement-
error: Content is protected !!