বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং, ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই রজব, ১৪৪৪ হিজরী
বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

লিগ্যাল এইডের সেবা সকলের জন্য উন্মুক্তঃ শেখ মফিজুর রহমান

লিগ্যাল এইডের সেবা সকলের জন্য উন্মুক্তঃ শেখ মফিজুর রহমান

শরীয়তপুর জেলার লিগ্যাল এইড কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে ১ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ। শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২০৩ নং কক্ষে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এর সভাপতিত্বে এবং জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মো: খালেদ মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশগ্রহণ করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক স্বপন কুমার সরকার, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: সালেহুজ্জামান, সম্মানিত সিভিল সার্জন আবুল হাদি মোহাম্মদ শাহ পরান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ তালুত ,অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর সাহা, বেসরকারি কারা পরিদর্শক অনল কুমার দে, জেলা আইনজীবী সমিতির সভাপতি মো: জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ আবু সাঈদ ও ডামুড্যা উপজেলাধীন সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ-সহ প্রমুখ। সভায় জেলা লিগ্যাল এইড অফিসার ( সিনিয়র সহকারী জজ) মোঃ খালেদ মিয়া আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ এর উপর সংক্ষিপ্ত আলোচনা পেশ করেন।

সভায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান তার বক্তব্যে বলেন, লিগ্যাল এইডের সেবা সকলের জন্য উন্মুক্ত। দেশের দরিদ্র-অস্বচ্ছল নাগরিকদের আদালতের আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করতে জাতীয় আইনগত সহায়তা আইন, ২০০০ প্রণয়ন করা হয়েছে। এখন সরকারি খরচে দরিদ্র ও সহায় সম্বলহীন মানুষ তার অধিকার প্রতিষ্ঠায় আদালতের আশ্রয় নিতে পারছে যা বাংলাদেশ সরকারের বিশাল সফলতা। জেলা লিগ্যাল এইড অফিস থেকে যে কোন নাগরিক আইনগত তথ্য, পরামর্শ পেতে পারে, যে কোন নাগরিক মামলা না করে বিকল্প উপায়ে আপোষযোগ্য বিরোধ নিষ্পত্তির জন্য লিগ্যাল এইড অফিসের সহায়তা নিতে পারে।

উক্ত সভায় বিগত মাসিক সভার কার্যবিবরণী, অস্বচ্ছল ও সহায় সম্বলহীন বিচারপ্রার্থীর পক্ষে দাখিলকৃত আবেদনে প্যানেল আইনজীবী নিয়োগ অনুমোদনসহ বিবিধ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়


error: Content is protected !!