Friday 21st June 2024
Friday 21st June 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুর কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের দাবীতে কৃষক দলের স্মারকলিপি

শরীয়তপুর কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের দাবীতে কৃষক দলের স্মারকলিপি

কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের দাবীতে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দল শরীয়তপুর জেলা শাখার নেতৃবৃন্দ জেলা প্রশাসক কাজী আবু তাহের এর কাছে স্মারকলিপি প্রদান করেছেন।

রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে এই স্মারকলিপি প্রদান করেন জেলা কৃষক দল সভাপতি বি.এম. হারুন-অর রশিদ, সাধারণ সম্পাদক এডভোকেট মনিরুজ্জামান দিপু, সহ-সাধারণ সম্পাদক এডভোকেট মৃধা নজরুল কবির। এ সময় উপস্থিত ছিলেন শরীয়তপুর সদর উপজেলা কৃষক দল সভাপতি বাবুল খান সহ যুবদল নেতৃবৃন্দ।

স্মারকলিপিতে উল্লেখ করেছেন, বোরো ধানের দাম নিয়ে কৃষকদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। ধানের উৎপাদন খরচের চাইতে মন প্রতি বিক্রয় মূল্য ৩০০ টাকা কম হচ্ছে। এতে বিঘা প্রতি কৃষকের ৬ হাজার টাকা পর্যন্ত লোকশান গুনতে হচ্ছে। ধানের ন্যায্য মূল্য না পেয়ে দেশের বিভিন্ন স্থানে কৃষক পাকা ধানে মই দিচ্ছে, আগুন দিচ্ছে এবং রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ করছে। সরকারি ভাবে মন প্রতি ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪০টাকা অথচ কৃষক পাচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা। মধ্যস্বত্ত ভোগীরা কৃষকের টাকায় ফেপেফুলে মোটাতাজা হচ্ছে। আর দেশের প্রান কৃষকরা দিনদিন নিঃশ্ব হচ্ছে।

আমরা শরীয়তপুর জেলা কৃষক দল জেলা প্রশাসকের মাধ্যমে আমাদের অভিপ্রায় ব্যক্তকরছি। মধ্যস্বত্ত ও সুবিধাভোগীদের কাছ থেকে ধান ক্রয় না করে প্রান্তিক কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে কৃষক বাঁচান।

কৃষক ধানচাষ বন্ধ করে দিলে দেশে দূর্ভিক্ষ নেমে আসবে।