Wednesday 21st February 2024
Wednesday 21st February 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

প্রধানমন্ত্রীর নির্দেশে উপজেলাভিত্তিক ভূমি ব্যবহারে মাস্টারপ্ল্যান তৈরি হবে

প্রধানমন্ত্রীর নির্দেশে উপজেলাভিত্তিক ভূমি ব্যবহারে মাস্টারপ্ল্যান তৈরি হবে
প্রধানমন্ত্রীর নির্দেশে উপজেলাভিত্তিক ভূমি ব্যবহারে মাস্টারপ্ল্যান তৈরি হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমি ব্যবহারে উপজেলাভিত্তিক মাস্টারপ্ল্যান তৈরি করার নির্দেশ দিয়েছেন। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সভা শেষে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী স্থানীয় সরকার বিভাগ ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে। স্বল্পতম সময়ের মধ্যে এ মাস্টারপ্ল্যান তৈরি করা হবে।

মাহবুব হোসেন বলেন, উপজেলাভিত্তিক ভূমি ব্যবহারে মাস্টারপ্ল্যান তৈরি হলে ভূমি ব্যবহারের ক্ষেত্রে একটি শৃঙ্খলা আসবে। যেখানে-সেখানে যেন ঘরবাড়ি, শিল্পকারখানা কিংবা অন্য কোনভাবে যেন ভূমির ব্যবহার না হয়, সেটির দিকে প্রধানমন্ত্রী নজর রাখতে বলেছেন।

এছাড়াও মন্ত্রিসভা বৈঠকে ব্যক্তিগত উপাত্ত সুরক্ষায় একটি বোর্ড গঠনের বিধান রেখে ‘ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন, ২০২৩’র খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, তথ্য এখন সবচেয়ে বড় রিসোর্স। এই ডিজিটাল যুগে তথ্য ব্যবহার সবচেয়ে বেশি কৌশলগত রিসোর্স হিসেবে পরিগণিত হয়। তথ্যটাই হলো এখন সবচেয়ে বেশি প্রয়োজনীয় একটি উপকরণ। সেক্ষেত্রে যাতে তথ্য ব্যবহারের ব্যবস্থাপনা কিংবা একজন ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহারের ক্ষেত্রে সেই ব্যক্তির গোপনীয়তা, ব্যক্তি স্বতন্ত্র এবং তার যে সম্মতির প্রয়োজন হয়, সেটি নিশ্চিত করার জন্য বাংলাদেশ উপাত্ত সুরক্ষা বোর্ড নামে একটি প্রতিষ্ঠান তৈরি করা হবে। সেই বোর্ড এই ব্যাপারগুলো দেখাশোনা করবে।

উপাত্ত সুরক্ষা বোর্ডের একজন চেয়ারম্যান থাকবে এবং চারজন সদস্য থাকবে। অন্যান্য সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর মতই এই বোর্ড পরিচালিত হবে।

মন্ত্রিসভা বৈঠকে ‘জয়িতা ফাউন্ডেশন আইন, ২০২৩’র খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এই আইনের মাধ্যমে জয়িতা ফাউন্ডেশনের কার্যক্রমকে আরও জোরদার করা হবে।