Wednesday 21st February 2024
Wednesday 21st February 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

ভূমিকম্পে কাঁপল বাংলাদেশ

ভূমিকম্পে কাঁপল বাংলাদেশ

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৫ মিনিটের দিকে রিখটার স্কেলে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কুমিল্লা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং লক্ষ্মীপুরের রামগঞ্জ থেকে ৮ কিলোমিটার উত্তরপূর্বে। আর ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

ভূমিকম্পটি রাজধানী ঢাকা ছাড়াও গাজীপুর, রাজশাহী, সিলেট, রংপুর, চুয়াডাঙ্গা, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, কুষ্টিয়া, সিলেটসহ বেশকিছু জেলায় অনুভূত হয়েছে।

ভূমিকম্পের কম্পন বেশ কয়েক সেকেন্ড ধরে অনুভূত হয়। এতে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। তবে ভূমিকম্পের উৎপত্তিস্থল স্থলভাগে হওয়ায় কোনো ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এর আগে সবশেষ গত ১৭ সেপ্টেম্বর টাঙ্গাইলে ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার দূরে টাঙ্গাইল সদরে ও ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। ৪ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্পে জানমালের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বাংলাদেশ ভূমিকম্পপ্রবণ অঞ্চল। দেশের উত্তর-পূর্বাঞ্চলে চট্টগ্রাম-সিলেট অঞ্চলে ভূমিকম্পের ঝুঁকি বেশি। ভূমিকম্পের ঝুঁকি কমাতে সরকারি-বেসরকারি উদ্যোগে ভূমিকম্প প্রতিরোধ ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা দরকার বলে মনে করেন বিশেষজ্ঞরা।