মঙ্গলবার, ১৪ই জুলাই, ২০২০ ইং, ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে জিলক্বদ, ১৪৪১ হিজরী
মঙ্গলবার, ১৪ই জুলাই, ২০২০ ইং

ডামুড্যায় বাল্যবিয়ে দেয়ার অপরাধে কনের মা ও খালুকে ৬ মাসের সাজা

ডামুড্যায় বাল্য বিবাহের দ্বায়ে কনের মা ও খালুকে কারাদন্ড দিচ্ছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মামুন । ছবি- দৈনিক রুদ্রবার্তা

শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলায় বাল্য বিবাহের দ্বায়ে কনের মা কে ১৫ দিন ও কনের খালুকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহষ্পতিবার ০৪ জুন সন্ধ্যা ৭ টায় ডামুড্যা উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মামুন এই দন্ড দেন। দন্ডপ্রাপ্তরা হলেন- কনের মা নূর নাহার বেগম (৪০) ও ভেদরগঞ্জ উপজেলার ছয়গাও ইউনিয়নের কনের খালু উজ্জ্বল (৪৫)।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে ইসলামপুর ইউনিয়নের কুতুবপুর গ্রামে এসএসসি পরীক্ষাথী ১৭ বছর বয়সী তামান্নাকে বিয়ে দেওয়া হচ্ছে। ঘটনাস্থলে যাওয়ার আগেই কনে ও বর পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে কনের মা ও খালুকে ধরে উপজেলা ভূমি অফিসারের কার্যালয়ে আনা হয়। পরে তাদের সাজা দিয়ে থানায় হস্তান্তর করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা খবর পাই ১৭ বছর বয়সী এক স্কুল পড়ুয়া মেয়েকে বিয়ে দেওয়া হচ্ছে। তাৎক্ষণিক আমরা ঘটনাস্থলে যাই। যাওয়ার আগে ই তারা মেয়ে ও ছেলে পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে মেয়ের মা ও খালুকে আটক করে নিতে আসি। তাদেরকে বাল্যবিবাহ রোধ আইনে সাজা প্রদান করা হয়। এবং কাজীর রেজিস্ট্রেশন বাতিলের জন্য বলা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় উপস্থিত ছিলেন- উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা নাহিয়ান ও সাংবাদিক সৈয়দ মেহেদী হাসান।