শনিবার, ৪ঠা এপ্রিল, ২০২০ ইং, ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ
আজ শনিবার | ৪ঠা এপ্রিল, ২০২০ ইং

শরীয়তপুরে কিশোরীদের মাঝে স্যানেটারী টাওয়েল বিতরণ

বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০১৯ | ৭:১৫ পূর্বাহ্ণ | 272Views

শরীয়তপুর সদর উপজেলার সুবচনী উচ্চ বিদ্যালয়ের দুই’শ কিশোরীদের মাঝে স্যানেটারী টাওয়েল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টম্বর) দুপুরে সুবচনী উচ্চ বিদ্যালয়ে স্যানেটারী টাওয়ের বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর।
মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় ও নারীর অর্থনৈতিক ক্ষমতা সৃষ্টিতে স্যানেটারী টাওয়েল প্রস্তুতকরণ ও বিতরণ” কর্মসূচির আওতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রুদ্রকর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সুবচনী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হাবিবুর রহমান ঢালীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক খাদিজাতুন আসমা, স্কুলের প্রতিষ্ঠাতা ও রুদ্রকর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জহির উদ্দিন তালুকদার, বিশিষ্ট সমাজসেবক স্থানীয় আওয়ামী লীগ নেতা সিরাজুল ইসলাম ঢালী ও স্কুলের প্রধান শিক্ষক নাসির উদ্দিন শিকদার।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন, একজন সুস্থ্য সবল শিক্ষিত মা-ই একটি উন্নত জাতি উপহার দিতে পারে। নারীদের পিছিয়ে রেখে দেশের সামগ্রীক উন্নয়ন কখনোই সম্ভব নয়। তাই নারীর শিক্ষা, কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও নারীর অর্থনৈতিক ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।
তিনি আরও বলেন, আমরা জানি স্বাস্থ্যই সকল সুখের মূল। আমরা এটাও জানি জ্ঞানই শক্তি। আর পড়াশোনার মাধ্যমেই জ্ঞান অর্জন করতে হয়। আমরা যদি না জানি কোন সময় আমাদের কি করতে হবে, কোন রোগ হলে আমাদের কি করতে হবে তাহলে আমরা সুস্থভাবে বেঁচে থাকতে পারবো না। কিশোর-কিশোরীর স্বাস্থ্য সুরক্ষা, বয়সন্ধীকাল, প্রিয়ড সম্পর্কে সঠিক ধারণা ও জ্ঞান দেওয়ার জন্য এই বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করা হয়েছে। কিন্তু শোনা যায় অধিকাংশ শিক্ষকরা এই ক্লাশটি করান না। ছাত্রছাত্রীদের বলেন, তোমরা বাড়িতে পড়ে নিও। এটা কোনো কথা হতে পারে না। সরকার চাচ্ছেন ছাত্রছাত্রীদের সচেতন করার জন্য। সেজন্য পাঠ্যপুস্তকে বিষয়গুলো অন্তর্ভূক্ত করা হয়েছে। আর এগুলো যদি ক্লাশে না পাড়ানো হয় তাহলে কিশোর কিশোরীরা কিভাবে শিখবে এবং কিভাবে জানবে। এগুলো তাদের জানতে হবে। এটি শুধু ছাত্রীদের বিষয় নয়, এটা রাষ্ট্রের এবং সকলের বিষয়। এ ব্যাপারে আমাদের সকলের সচেতন হতে হবে।
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক খাদিজাতুন আসমা বলেন, মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় ও নারীর অর্থনৈতিক ক্ষমতা সৃষ্টিতে স্যানেটারী টাওয়েল প্রস্তুতকরণ ও বিতরণ” কর্মসূচির আওতায় স্যানেটারী টাওয়েল বিতরণেল জন্য জেলার চারটি বিদ্যালয় সিলেক্ট করা হয়েছে। আজকে সুবচনী উচ্চ বিদ্যালয়ের কিশোরীদের মাঝে স্যানেটারী টাওয়েল বিতরণের মধ্য দিয়ে শরীয়তপুরে কর্মসূচি শুরু করা হয়েছে। খুব শীঘ্রই বাকি তিনটি স্কুলের কিশোরীদের মাঝে স্যানেটারী টাওয়েল বিতরণ করা হবে।


-Advertisement-
সর্বশেষ  
জনপ্রিয়  

ফেইসবুক পাতা

-Advertisement-
-Advertisement-
error: Content is protected !!