মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ ইং, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জিলহজ্জ, ১৪৪৩ হিজরী
মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ ইং

জিংক ধান ও চাল ব্যবসায়ীদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা

জিংক ধান ও চাল ব্যবসায়ীদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা

শরীয়তপুরে জিংক ধান ও চাল ব্যবসায়ীদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার (০৬ জুন) সকাল সাড়ে ১১ টায় শরীয়তপুর এসডিএস হলরুমে হারভেস্ট প্লাস বাংলাদেশ এবং এসডিএস এর উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা খাদ্যকর্মকর্তা নুরুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসডিএস এর পরিচালক কামরুল ইসলাম বাদল।

বিশেষ অতিথি ছিলেন শরীয়তপুর সদর উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি সম্প্রাসারণ কর্মকর্তা তাহমিনা আক্তার, শরীয়তপুর সদর পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর জাহাঙ্গীর মিয়া।
অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন, হারভেস্ট প্লাসের প্রজেক্ট বিভাগীয় কো-অর্ডিনেটর জাহিদ হোসেন, সিবিসি প্রকল্পের কর্মকর্তা রুহুল কুদ্দুস , জেলা খাদ্য পরিদর্শক ইকবাল মাহমুদ।

অনুষ্ঠানটি সঞ্চলনা করেন,এসডিস এর প্রকল্প সমন্বয়কারী কৃষিবিদ মোস্তফা কামাল।

এসময় বক্তরা বলেন, বায়োফার্টিফাইড ফসল অর্থাৎ জিংক সমৃদ্ধ ধানের বীজ এবং চাল চাষি এবং ভোক্তাদের কাছে সহজলভ্য করতে হবে, যাতে মানুষের সুপ্ত ক্ষুধা নিবারণ সম্ভব হয়। পাশাপাশি লাভজনক উপায়ে বাণিজ্যিকীকরণ বিষয়েও গুরুত্ব দিতে হবে। তিনি আরো বলেন, জিংক সমৃদ্ধ ধানের ভাত শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুদের দৈহিক বৃদ্ধি এবং মেধার বিকাশ ঘটায়। জিংক ধানের ১০টির মতো জাত রয়েছে। এর মধ্যে বেশ কয়েকটির মাঠপর্যায়ে সফলতা এসেছে। এখন ভোক্তা পর্যায়ে পুষ্টি নিশ্চিতকরণের ক্ষেত্রে ব্যবসায়ী ও মিলারদের ভূমিকা নিতে হবে। তাহলেই আসবে সার্থকতা।

অনুষ্ঠানে ৫০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।


error: Content is protected !!