সোমবার, ৮ই আগস্ট, ২০২২ ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই মুহাররম, ১৪৪৪ হিজরী
সোমবার, ৮ই আগস্ট, ২০২২ ইং

দরিদ্র-বান্ধব বিচার ব্যবস্থা গড়ে তুলতে হবেঃ শেখ মফিজুর রহমান

দরিদ্র-বান্ধব বিচার ব্যবস্থা গড়ে তুলতে হবেঃ শেখ মফিজুর রহমান

শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস কর্তৃক শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালত , নারি ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহযোগী কর্মচারীদের অংশগ্রহণে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক কর্মশালার আয়োজন করা হয়েছে ২৭ জুন সোমবার।

জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২০৩ নং কক্ষে সিনিয়র সহকারী জজ মোঃ সালাউদ্দিন এর সঞ্চালনায় আয়োজিত উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সালেহুজ্জামান এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুছাম্মত রেহেনা আক্তার।

কর্মশালায় সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন, দক্ষ কর্মচারী একটি দেশের সম্পদ। আদালতের সহযোগী কর্মচারীদের দক্ষতা আর্জন করতে হবে বিচার প্রার্থী মানুষের স্বার্থে। দরিদ্র, অসহায় ও অস্বচ্ছল মানুষকে বিনা খরচে আইনগত সহায়তা প্রদানের জন্য আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ প্রণয়ন করা হয়েছে।

এই কার্যক্রম সম্পর্কে আদালতের কর্মচারীরা আবগত হয়ে তা বিচার প্রার্থী জনগণকে অবগত করতে পারলে তারা মামলা না করেই লিগ্যাল এইড অফিসের মাধ্যমে তাদের বিরোধ আপোষে নিষ্পত্তি করতে উৎসাহিত হবেন। রাষ্ট্রের প্রতিটি নাগরিকের ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করতে হলে দরিদ্র- বান্ধব বিচার ব্যবস্থা গড়ে তুলতে হবে। তবেই দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে। এ ক্ষেত্রে আদালতের সহযোগী কর্মচারীদের অগ্রণী ভূমি পালন করতে হবে।


error: Content is protected !!