শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই জমাদিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং

শরীয়তপুরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ আলোচনা সভা ও র‌্যালী

শরীয়তপুরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ আলোচনা সভা ও র‌্যালী

শরীয়তপুরে ‘এন্টিবায়োটিক ব্যবহারে সচেতন হই, সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২২ নভেম্বর মঙ্গলাবার র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এই উপলক্ষে সোমবার সকালে ১০০ শয্যা শরীয়তপুর হাসপাতাল থেকে একটি র‌্যালী বের হয়ে সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতাল সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১০০ শয্যা শরীয়তপুর হাসপাতালের বাস্তবায়নে ও স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকার আয়োজনে এ সভায় সভাপতিত্ব করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার আব্দুস সোবাহান।

আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সুমন পোদ্দার, ডাঃ হোসনেয়ারা রুজি, ডাঃ মফিজুর রহমান লেলিন, ডাঃ সৌমিত্র সরকার, ডাঃ ইকবাল হোসেন, ডাঃ রাজেশ মজুমদার, ডাঃ মিজানুর রহমান, ডাঃ আকরাম এলাহী, ডাঃ রোকসানা বিনতে আকবর ও ডাঃ লিমিয়া সাফিনা প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন-সাংবাদিক, মেডিকেল অফিসার, সিনিয়র স্টাফ নার্স ও স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।

এ সময় বক্তারা বলেন, রোগ জীবানুর বিরুদ্ধে মানব জাতির প্রধান অস্ত্র এন্টিবায়োটিক জাতীয়্ ঔষধ। অতিরিক্ত, অপর্যাপ্ত বা অযৌক্তিক এন্টিবায়োটিক ব্যবহারের ফলে এন্টিবায়োটিক প্রতিরোধী জীবানু তৈরি হচ্ছে। ফলে বেশিরভাগ ইনফেকশনে এন্টিবায়োটিক কাজ করছে না। এন্টিবায়োটিকের যথাযথ ব্যবহার নিশ্চিতকরনের পাশাপাশি এন্টিবায়োটিক রেজিষ্ট্যান্ট সহনীয় মাত্রায় আনয়নের জন্য চিকিৎসকের পাশাপাশি সাধারন মানুষ এবং সংশ্লিষ্ঠ সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। এ ব্যাপারে সকলকে সমন্বিতভাবে কাজ করতে হবে।

#


error: Content is protected !!