মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ ইং

শরীয়তপুরে স্কুলভিত্তিক দুর্যোগ ঝুকি হ্রাস ও নিরাপদ শিক্ষা কার্যক্রম পরামর্শ সভা

শরীয়তপুরে স্কুলভিত্তিক দুর্যোগ ঝুকি হ্রাস ও নিরাপদ শিক্ষা কার্যক্রম পরামর্শ সভা

বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিএস (শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটি) – এর বাস্তবায়নে ও দাতাসংস্থা এডুকো-বাংলাদেশের সহযোগিতায় তিনটি প্রকল্পের মুক্ত আলোচনা স্কুলভিত্তিক দুর্যোগ ঝুকি হ্রাস, নিরাপদ শিক্ষা কার্যক্রম, নারীর প্রতি সহিংসতা হ্রাস, শিশু সুরক্ষা, কিশোর- কিশোরী, যুবক যুবতীদের জীবনমুখী দক্ষতা উন্নয়ন, জলবায়ু ও পরিবেশের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় স্থানীয় জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন, লাইভলিহুড ও পরিবেশবান্ধব গ্রাম তৈরী।

২২ নভেম্বর মঙ্গলবার শরীয়তপুর সদর উপজেলার গঙ্গানগর আদর্শ স্কুল এন্ড কলেজ মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সকাল ৯ টায় শুরু হয়ে বেলা ১২টায় সমাপ্ত হয়। উক্ত আলোচনা সভায় ৯টি কিশোর-কিশোরী ও যুব ক্লাবের ৭৮ জন সদস্য উপস্থিত ছিলেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন ১৩ জন অভিভাবক, ২৫ জন বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও ৪ জন স্কুল ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ ও এডুকো বাংলাদেশের থেকে ২ জন এবং এসডিএস-এর ৭ জন প্রতিনিধি।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে মুক্ত আলোচনা আরম্ভ হয়। মুক্ত আলোচনার শুরুতে এসডিএস-এর পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন এসডিএসএর নির্বাহী পরিচালক রাবেয়া বেগম, বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন গঙ্গানগর আদর্শ স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ মো: মোতালেব হোসেন খান। মুক্ত আলোচনা অনুষ্ঠানটির উদ্বোধনী বক্তব্য ও শুভ উদ্বোধন ঘোষনা করেন গঙ্গানগর আদর্শ স্কুল এন্ড কলেজ গভর্ণিং বডি সভাপতি ও জয়নগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজি আমিনুল ইসলাম মিন্টু।

সভাটির এডুকো সাপোর্টেড প্রকল্পের প্রোগ্রাম কো-অর্ডিনেটর আলী ইসলাম মৃধা আশিকের সঞ্চালনা ও উপস্থাপনায় মুক্ত আলোচনা করেন এডুকো বাংলাদেশের প্রতিনিধি মো: মোস্তাফিজুর রহমান ও কুষিবিদ বাদল কুমার সরকার।

আলোচনায় উপস্থিত অংশগ্রহনকারীগণ গত একবছরের কার্যক্রম নিয়ে পরামর্শ, অভিযোগ ও সুপারীশ তুলে ধরেন। প্রকল্প তিনটি এডুকো-বাংলাদেশের আর্থিক সহযোগিতায় বাস্তবায়ন করছে এসডিএস। এই প্রকল্পের কর্মএলাকা হচ্ছে শরীয়তপুর সদর উপজেলার ১১ টি ইউনিয়নের ২০ মাধ্যমিক বিদ্যালয়। প্রকল্পের মুল ফোকাস এরিয়া হচ্ছে স্কুলভিত্তিক দুর্যোগ ঝুকি হ্রাস, নিরাপদ শিক্ষা কার্যক্রম, নারীর প্রতি সহিংসতা হ্রাস, শিশু সুরক্ষা, কিশোর- কিশোরী, যুবক যুবতীদের জীবনমুখী দক্ষতা উন্নয়ন, জলবায়ু ও পরিবেশের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় স্থানীয় জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন, লাইভলিহুড ও পরিবেশবান্ধব গ্রাম তৈরী।

মুক্ত আলোচনা পর্বে উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ, কিশোর-কিশোরী ও যুব ক্লাবের সদস্যবৃন্দ, অভিভাবকবৃন্দ ও অন্যান্য অংশগ্রহনকারীগণ তাদের মুল্যবান মতামত ব্যক্ত করেন।

#


error: Content is protected !!